রুমিনকে স্মার্ট ভেবেছিলাম: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিএনপির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রুমিন ফারহানাকে টিপ্পনী কেটে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আমি তাকে (রুমিন) যতটুকু স্মার্ট আশা করেছিলাম, তিনি ততটুকু আধুনিক না। আজ মঙ্গলবার (১ নভেম্বর) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ ঘটনা ঘটে।

সম্পূরক প্রশ্ন করতে দাঁড়িয়ে রুমিন ফারহানা বিদ্যুৎ প্রতিমন্ত্রীর উদ্দেশে বলেন, আমাদের মন্ত্রীরা অতীত নিয়ে আলোচনায় যত দক্ষ, যে জবাবদিহি আমরা চাই, সেই ব্যাপারে উত্তর দিতে তারা ততটা দক্ষ নন।

এ সময় ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মতো একই ধরনের একটি বিদ্যুৎকেন্দ্র ভারতে নির্মাণ করা হচ্ছে। বাংলাদেশে ভারতের চেয়ে চার গুণ বেশি খরচ হচ্ছে। কেন এত বেশি খরচ হচ্ছে এবং সরকার কেন স্পট মার্কেট থেকে জ্বালানি তেল কিনছে, তা তিনি বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কাছে জানতে চান।

জবাবে রুমিন ফারহানাকে টিপ্পনী কেটে নসরুল হামিদ বলেন, আমি তাকে (রুমিন) যতটুকু স্মার্ট আশা করেছিলাম, তিনি ততটুকু আধুনিক না। তার তথ্য জানার জন্য যে ধরনের উপাত্ত থাকা দরকার, সেটাও নেই। কারণ, তিনি বুঝতে পারছেন না, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আমার মন্ত্রণালয়ের অধীনে নয়। প্রশ্নটা করা উচিত ছিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কাছে।

স্পিকারের উদ্দেশে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আপনি বুঝতে পারছেন, সংসদ সদস্যরা কী পরিমাণ তথ্য-উপাত্ত নিয়ে প্রশ্ন করেন। সংসদ সদস্যকে অনুরোধ করব, তিনি সঠিক তথ্য জেনে আসেন, কোন মন্ত্রণালয়ের জন্য কী প্রশ্ন করবেন।

স্পট মার্কেট থেকে জ্বালানি তেল কেনা প্রসঙ্গে তিনি বলেন, কয়েক বছর আগে সরকার যখন দীর্ঘমেয়াদি চুক্তি করেছিল, তখন সবাই মিলে এর সমালোচনা করেছেন। স্পট মার্কেট থেকে পাঁচ ডলারে না কিনে সরকার কেন দীর্ঘ মেয়াদে যাচ্ছে, তা নিয়ে সমালোচনা হয়েছে। এখন আবার উল্টো সমালোচনা করছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //