ঢাকায় এত ভিক্ষুক কেন? প্রশ্ন এমপির

সামাজিক নিরাপত্তা বেষ্টনীসহ নানা কর্মসূচি থাকার পরও রাজধানী ঢাকা শহরে কেন ভিক্ষুকদের আনাগোনা, তা জানতে চেয়েছেন সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ।

আজ রবিবার (৬ নভেম্বর) সংসদের প্রশ্নোত্তর পর্বে সমাজকল্যাণমন্ত্রীকে উদ্দেশ্যে এমন প্রশ্ন রেখে ভিক্ষাবৃত্তি বন্ধে পদক্ষেপ চান তিনি। এর আগে, বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

সম্পূরক প্রশ্নে ঢাকা-১১ আসনের এমপি এ কে এম রহমতুল্লাহ বলেন, সরকারের তিন টার্ম কন্টিউনিয়াস চলছে। এর আগে ১৯৯৬ সালেও আমরা ক্ষমতায় ছিলাম। আমরা বয়স্কভাতাসহ অনেক রকম ভাতা দিয়ে যাচ্ছি। যাদের বাড়িঘর নেই, তাদের বাড়িঘর দিয়েছি। 

তিনি বলেন, আজকেও আসার সময় রাস্তায় ১০ জন ফকির (ভিখারি) ভিক্ষা চাচ্ছে। কিন্তু এমনটা কেন হবে, আমরা সামাজিক বেষ্টনীর মধ্যে সব কিছু নিয়ে আসছি। আশ্রয়ণ প্রকল্প করছি। সব রকম সাহায্য দিচ্ছি। তাহলে আমাদের রাস্তার উপরে যেসব ভিক্ষুক থাকার তো কথা নয়। থাকা উচিতও নয়। এদের জন্য কী কী পদক্ষেপ গ্রহণ করবেন, এটা আমার প্রশ্ন।

সংসদ সদস্যের প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা শহরে ভিক্ষুকদের বিষয়ে আমার সাথে কথা বলেছেন। এটা নিরসনের জন্য পরিকল্পনা গ্রহণ করেছি।

তিনি বলেন, অল্প দিনের মধ্যে আমরা ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে যেন ভিক্ষাবৃত্তি না থাকে সে জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে ভিক্ষুকদের পুনর্বাসনের  ব্যবস্থা নিচ্ছি।

অন্যদিকে সংসদে জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার তৃতীয় লিঙ্গে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। তাদের বাড়ি তৈরি করে দেওয়াসহ ব্যবসার জন্য এককালীন অনুদান দেওয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //