ICT Division

ওয়াজে রাজনৈতিক ও বিদ্বেষমূলক বক্তব্য বন্ধের নির্দেশ

ওয়াজ মাহফিলে রাজনৈতিক বক্তব্য এবং ব্যক্তিবিশেষের নামে বিদ্বেষমূলক বক্তব্য বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল বুধবার (২৩ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির ১৩তম বৈঠকে সুপারিশের পরিপ্রেক্ষিতে পুলিশ অধিদপ্তরের মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, গত ১১ অক্টোবর অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ওয়াজ মাহফিলের বিষয়টি আলোচনায় এসেছিল। কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান আসন্ন শীত মৌসুমে ধর্মীয় ওয়াজ মাহফিলে রাজনৈতিক কিংবা ব্যক্তিবিশেষের নামে বিদ্বেষমূলক বক্তব্য দেওয়া থেকে বিরত রাখার বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।

তার এই বক্তব্যের সাথে একমত পোষণ করেন সংসদীয় কমিটির সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বৈঠকে তিনি বলেন, মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় হিংসা, বিদ্বেষ বা উসকানিমূলক কোনো বক্তব্য দেওয়া যাবে না। পরে বৈঠকে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

প্রসঙ্গত, ২০১৯ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওয়াজ মাহফিলে বক্তাদের বয়ানে সাম্প্রদায়িকতা, রাষ্ট্রবিরোধী বক্তব্য, জঙ্গিবাদে উৎসাহ , ধর্মের নামে বিভিন্ন উপদল ও তারকাকে নিয়ে বিষোদ্গার, নারীদের পর্দা করা নিয়ে কটূক্তিসহ বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে ছয়টি সুপারিশ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ (ইফাবা), জাতীয় রাজস্ব বোর্ড ও সব বিভাগীয় কমিশনারের কাছে তা পাঠানো হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //