হজযাত্রীদের বিমানভাড়া কমানোর সুপারিশ

হজযাত্রীদের বিমানভাড়া এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা থেকে কমিয়ে এক লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আজ বুধবার (১৫ মার্চ) জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, জিন্নাতুল বাকিয়া, মোসা. তাহমিনা বেগম এবং রত্না আহমেদ অংশ নেন।

১৫তম বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নে অগ্রগতি এবং ‘আসন্ন হজ ২০২৩’-এর কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এ সময় হজযাত্রীদের চিকিৎসার জন্য যে মেডিকেল টিম পাঠানো হয়, সেখানে হার্ট, অ্যাজমা ও ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ চিকিৎসক যুক্ত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

এছাড়া হজযাত্রীদের সহায়তার জন্য সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির কার্যক্রমকে দ্রুত শেষ করার আহ্বান জানানো হয়।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রসঙ্গত, আগামী ২৭ জুন থেকে সৌদি আরবে পবিত্র হজ পালনের কথা রয়েছে। এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয় ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। গত বছর যা ছিল ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা, যদিও পরে আরও ৫৯ হাজার টাকা ব্যয় বাড়ানো হয়েছিল।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেছে সর্বনিম্ন ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা, যা সরকারের প্যাকেজ মূল্যের চেয়ে ১১ হাজার টাকা কম।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর (২০২২) জনপ্রতি হজের বিমান ভাড়া ধরা হয়েছিল এক লাখ ৪০ হাজার টাকা। এবার সেটা বেড়ে হয়েছে এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। এতে অতিরিক্ত খরচ বেড়ে যায় ৫৭ হাজার ৭৯৭ টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //