অর্থপাচারের ফলে রাজস্ব ক্ষতি ৩৬৭ কোটি ৫৫ লাখ টাকা

অর্থপাচারের অভিযোগে এ পর্যন্ত দেশে ১৫টি মামলা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর এর সঙ্গে জড়িত রাজস্বের ক্ষতির পরিমাণ ৩৬৭ কোটি ৫৫ লাখ টাকা।

আজ রবিবার (১১ জুন) সংসদে সরকারি দলের সদস্য মোরশেদ আলমের টেবিলে উপস্থাপিত এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) গোয়েন্দা ও তদন্ত অধিদফতর অর্থপাচার সংক্রান্ত অভিযোগের বিপরীতে এ পর্যন্ত ১৫টি মামলা দায়ের করেছে। এর সঙ্গে জড়িত রাজস্বের ক্ষতির পরিমাণ ৩৬৭ দশমিক ৫৫ কোটি টাকা। 

এছাড়া এনবিআর মানি লন্ডারিং আইনে অর্থপাচার প্রতিরোধে কার্যক্রম অব্যাহত রেখেছে এবং এ বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে কর্মকর্তাদের সক্ষমতা বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান মুস্তফা কামাল।

তিনি আরও বলেন, বিদেশে অর্থ পাচার ও মানি লন্ডারিং প্রতিরোধকল্পে বর্তমানে দেশে মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ কার্যকর রয়েছে। যা প্রয়োজনের নিরিখে ২০১৫ সালে আংশিক সংশোধন করা হয়।

আর ২০১৫ সালের সংশোধিত আইন অনুযায়ী, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট, এনবিআর, দুর্নীতি দমন কমিশন ও পুলিশের সিআইডি বিভাগ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে অর্থ পাচার প্রতিরোধে কাজ করে থাকে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, এর মধ্যে বৈদেশিক বাণিজ্যের মাধ্যমে অর্থপাচার সংশ্লিষ্ট মানি লন্ডারিং মামলাগুলোর ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডের অধীনে থাকা দফতরগুলো অনুসন্ধানক্রমে মামলা ও তদন্ত পরিচালনা করে থাকে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //