সব ব্যাংক খালি হয়ে গেছে: ফিরোজ রশীদ

দেশের ব্যাংকগুলো সব দেউলিয়া হয়ে গেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ।

আজ রবিবার (১৮ জুন) জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। এ সময় জাপার এই সংসদ সদস্য বিভিন্ন গণমাধ্যমে অর্থ পাচার নিয়ে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন তুলে ধরেন।

কাজী ফিরোজ রশীদ বলেছেন, ব্যাংকগুলো সব দেউলিয়া হয়ে গেছে, খালি হয়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের হিসাবে দেড় লাখ কোটি টাকা ঋণখেলাপি। কিন্তু বাস্তবে তার দ্বিগুণ। তিন লাখ কোটি ঋণ খেলাপি। বিভিন্নভাবে টাকা নিয়ে ব্যাংক আজ দেউলিয়া। এসব টাকা বিদেশে পাচার হয়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের যোগসাজশ ছাড়া কেউ টাকা বিদেশে নিতে পারে না।

তিনি বলেন, করোনার চাপ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের চাপ, আইএমএফ-এর শর্তের চাপ, ব্যাংক খাতের লুটপাটের চাপ। বহুমুখী চাপের মোকাবিলায় বাজেটের অগ্রযাত্রা নিরাপদ হবে না বলেও মনে করেন তিনি।

জাতীয় পার্টির এই সংসদ সদস্য বলেন, বাজেটে ব্যাংকখাত থেকে দেড় লাখ কোটি টাকা ঋণ নেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু এনবিআরকে অটোমেশন করলে আরও দেড় লক্ষ কোটি টাকার বেশি ভ্যাট-ট্যাক্স আদায় হতো। ব্যাংক ঋণের দরকার হতো না।

কাজী ফিরোজ রশীদ বলেন, আমরা চুরিতে, চাঁদাবাজিতে, টাকা পাচারে স্মার্ট হয়েছি। আমরা এখন আর টাকায় ঘুষ লেনদেন করি না। ডলারে ঘুষ নিয়ে, বিদেশে নিয়ে স্মার্ট হয়েছি।

তিনি বলেন, রাস্তাঘাটে অনেকে মুজিব কোর্ট পরে বুকে সোনার নৌকা লাগিয়ে ঘুরে বেড়ায়। তাদের অন্তরে মুজিব আদর্শ কতটুকু আছে জানি না। রাজনীতি চাটুকারদের দখলে চলে গেছে। যারা যত বেশি তেলমর্দন করে টাকা লুটপাট করে বিদেশে পাঠায়; রাজনীতিতে তারাই ততবেশি উন্নতি করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //