সরকারি চাকরিতে পাঁচ বছরে ২ লাখ পদ সৃষ্টি

দেশে গত ৫ বছরে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে দুই লাখ ৮টি পদ সৃষ্টি করা হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

আজ বুধবার (৫ জুলাই) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সংরক্ষিত মহিলা আসনের সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এর আগে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

প্রতিমন্ত্রী জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার প্রেক্ষিতে ২০১৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত দুই লাখ ৮টি পদ সৃষ্টির সম্মতি দেওয়া হয়েছে। এ জন্য প্রয়োজনীয় সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ থেকে সরকারি আদেশ (জি.ও) জারি করা হয়। পরবর্তীতে শূন্য পদে নিয়োগ দেওয়া হয়। 

তিনি বলেন, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক সরকারের তৃতীয় মেয়াদে (২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত) ৩৭তম থেকে ৪২তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে মোট ১৬ হাজার ২৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

শূন্য পদে নিয়োগ একটি ধারাবাহিক প্রক্রিয়া- উল্লেখ করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে সরকারের প্রায় সকল মন্ত্রণালয় ও বিভাগের নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //