ভোটের আগে নছিমন-করিমন বন্ধ নয়

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে মহাসড়কে ভটভটি, নছিমন ও করিমনের মতো দুর্ঘটনাপ্রবণ যান চলাচল বন্ধ করবে না সরকার। এসব যান চলাচল বন্ধে সুপ্রিম কোর্টের নির্দেশনা থাকলেও ভোটে প্রভাব পড়ার আশঙ্কায় এমন সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ রবিবার (৩০ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির এ অবস্থানকে কার্যবিবরণীতে উল্লেখ করে অনুমোদন দেওয়া হয়। তবে বর্তমান সরকার আবারও ক্ষমতায় এলে এ বিষয়ে উদ্যোগ নেওয়া হবে। 

জানা যায়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির আগের সভায় সরকারদলীয় সংসদ সদস্য আবু জাহিদ নছিমন-করিমন বন্ধের প্রসঙ্গটি তোলেন।

তিনি মহাসড়কে নছিমন, করিমন ও তিন চাকার যানবাহন চলাচল বন্ধের জন্য জেলা প্রশাসক ও পুলিশ বিভাগের অংশগ্রহণের কথা পুনর্ব্যক্ত করেন।

জবাবে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নির্বাচনের আগে এ ধরনের পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে হবে। নির্বাচনে প্রভাব পড়ার আশঙ্কায় জনপ্রতিনিধিরাই চান না নছিমন-করিমন চলাচল বন্ধ হোক।

তিনি আরও বলেন, সবার সহযোগিতা পেলে এবং দল ক্ষমতায় আসলে পরে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে, সংসদীয় কমিটি একাধিকবার মহাসড়ক থেকে এসব যান বন্ধের সুপারিশ করেছিল কমিটি। সর্বশেষ গত বছর ২৮ অক্টোবর অনুষ্ঠিত কমিটির বৈঠকে যানজট ও দুর্ঘটনা রোধে মহাসড়কে মোটরসাইকেল ও নছিমন-করিমন বন্ধের সুপারিশ করে কমিটি। 

কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন এনামুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, সেখ সালাহউদ্দিন ও রাবেয়া আলীম।

প্রসঙ্গত, ২০২২ সালের ৪ এপ্রিল দেশের মহাসড়কে ব্যাটারিচালিত থ্রি-হুইলার ইজিবাইক চলাচল থেকে বিরত রাখতে আদেশ দেন দেশের সর্বোচ্চ আদালত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //