চুক্তির বিষয়ে জানতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি বিভিন্ন দেশ সফরের সময় করা চুক্তির বিষয়ে জানতে চিঠি দিয়েছে বিএনপি। 

চিঠিটি বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও খায়রুল কবির খোকন আজ রবিবার (১৭ নভেম্বর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে দেন।

বিএনপি নেতারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে বিপ্লব বড়ুয়া তাদের অভ্যর্থনা জানান ও আপ্যায়ন করেন। ওই সময় তিনি বিএনপি নেতাদের সঙ্গে কুশল বিনিময় করেন। 

চিঠিটি গ্রহণ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী এখন সংযুক্ত আরব আমিরাতে সরকারি সফরে রয়েছেন। তার পক্ষে আমি আপনাদের চিঠি গ্রহণ করলাম। তিনি দেশে ফেরার পরে আপনাদের চিঠিটি পৌঁছে দেবো।’

পরে বিএনপির যুগ্ম-মহাসচিব আলাল বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত প্রধানমন্ত্রী বরাবর লেখা একটি চিঠি নিয়ে এসেছিলাম। চিঠিতে বলা আছে, সম্প্রতি ভারত ও অন্যান্য দেশে সফরকালে সেসব চুক্তি করা হয়েছে তা জনসম্মুখে প্রকাশ এবং তার মধ্যে দেশের স্বার্থবিরোধী কিছু আছে কি না, সেটা পর্যালোচনা করার সুযোগ দেয়া হোক।

তিনি বলেন, আমরা দেখেছি শুধু জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রধানমন্ত্রী কথা বলেছেন। কিন্তু এ সম্পর্কে জাতীয় সংসদে আলোচনা হয়নি। এমনকি রাষ্ট্রপতির কাছেও ফাইল গিয়েছে কি না, সাধারণ মানুষ কিছু জানে না। সংবিধানের ১৪৫/ক ধারায় এটা সংসদে পেশ করার ও জনগণের জানার অধিকার রয়েছে। 

তিনি আরো বলেন, জনগণের সমর্থিত দল হিসেবে বিএনপি এই দায়িত্ব পালনে অগ্রসর হয়েছে। আমরা আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি। অবিলম্বে এটা সংসদে আলোচনার টেবিলে আনা হোক। যাতে এটা পাবলিক ডিসকাশনের ব্যবস্থা হয়। পাবলিক অর্থাৎ, সাধারণ মানুষই হচ্ছে সংবিধান অনুযায়ী সার্বভৌম ক্ষমতার মালিক।

সংসদে বিষয়টি উত্থাপন না করে কেন চিঠি দেয়া হলো- এ প্রশ্নের জবাবে আলাল বলেন, সংসদে আমাদের এমপিরা কয়েক দফা এ ব্যাপারে কথা বলার চেষ্টা করেছেন, নোটিশ দিয়েছেন। তাদের সে নোটিশ গ্রহণ করা হয়নি। কথা বলার সুযোগ দেয়া হয়নি। আমরা উপায় না পেয়ে চিঠি দিলাম।

ওই সময় উপস্থিত ছিলেন চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার, যুবদল নেতা জাহাঙ্গীর আলম প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //