পাসপোর্ট আতঙ্কে প্রবাসী বিএনপি নেতারা

সম্প্রতি পাসপোর্টবিহীন অবস্থায় যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটির সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। ক্যান্সার চিকিৎসায় শারীরিক পরিস্থিতির উন্নতি না হওয়ায় জীবনের শেষ দিনগুলো দেশের মাটিতে কাটাতে চেয়েছিলেন তিনি।

পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নিয়ম মেনে নতুন পাসপোর্টের আবেদনও করেছিলেন। আবেদনের পর দুই বছর কেটে গেলেও জীবিত অবস্থায় পাসপোর্ট পাননি তিনি। ফলে মৃত্যুর পর ওয়ানওয়ে  ট্রাভেল ডক্যুমেন্টের মাধ্যমে বাংলাদেশে তার মরদেহ নিতে হয়। 

খোকা কেবল বিএনপির ভাইস চেয়ারম্যানই ছিলেন না, মহান মুক্তিযুদ্ধে গেরিলা বাহিনীর খ্যাতনামা সদস্যও ছিলেন তিনি। তার মতো একজন গুরুত্বপূর্ণ নেতা পাসপোর্ট না পাওয়ার ঘটনায় আতঙ্ক তৈরি হয়েছে প্রবাসে অবস্থানরত বিএনপি নেতা-কর্মীদের মাঝে। 

তারা আশঙ্কা করছেন, হয়তো মারা গেলেও নিজের দেশের পাসপোর্ট পাবেন না। কারণ খোকার মতো বিদেশে অবস্থানরত বিএনপির অনেক নেতা-কর্মী পাসপোর্ট জটিলতায় রয়েছেন। 

বর্তমানে বিদেশে অবস্থানরত বিরোধী মতের অনেকই রয়েছেন পাসপোর্টবিহীন। লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও বেশ কয়েক বছর ধরে বাংলাদেশি পাসপোর্টহীন। তার মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট বাংলাদেশ হাইকমিশনে জমা দেয়া হলেও তাকে নতুন পাসপোর্ট ইস্যু করা হয়নি। 

একই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক, প্রধানমন্ত্রীর সাবেক সহকারি প্রেস সচিব মুশফিকুল ফজল আনসারী, মধ্যপ্রাচ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ, মালয়েশিয়ায় ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি এমএ কাইয়ুম, সিঙ্গাপুরে সরদার শরফুদ্দিন আহমেদ সান্টু, যুক্তরাজ্যে বিএনপির আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার নাসিরউদ্দিন অসীম, ব্যারিস্টার শাকিলা ফারজানা, মহিলা দলের নেত্রী অঞ্জনা আলম, সাংবাদিক সালেহ শিবলি, সাংবাদিক কাফি কামাল, শফিকুল ইসলাম জুয়েল, সাবেক ছাত্রনেতা পারভেজ মল্লিক, নাজমুল হাসান,গোলাম জাকারিয়া, মিয়া সুজন মির্জা, সাইফুর রহমান  প্রমুখ। 

এ বিষয়ে জানতে চাইলে সাংবাদিক কাফি কামাল বলেন, ‘সাদেক হোসেন খোকা একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি রণাঙ্গনে নিজের জীবন বাজি রেখে যুদ্ধ করেছেন। তাদের অকুতোভয় লড়াইয়ের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করেছে বাংলাদেশের মানুষ। বিশ্বের মানচিত্রে একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ। কিন্তু তাকে এই স্বাধীন দেশের পাসপোর্ট দিতে অস্বীকৃতি জানানোর ঘটনা অনভিপ্রেত।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //