সত্যিকারের গণতন্ত্র পুনরুদ্ধারের শপথ মির্জা ফখরুলের

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে ফেলা হয়েছে। দেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। আজকে এই বুদ্ধিজীবী দিবসে শপথ নিচ্ছি- সত্যিকারের গণতন্ত্রকে পুনরুদ্ধার করবো।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন আমাদের শহীদ জিয়াউর রহমান। গণতন্ত্রকে পুনরুদ্ধার করেছিলেন বেগম খালেদা জিয়া। সেই গণতন্ত্রকে আজ হত্যা করা হয়েছে। সেই মুক্তিযুদ্ধের চেতনাকে আজ হত্যা করা হয়েছে।

আজ সোমবার (১৪ ডিসেম্বর) সকালে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন। 

মির্জা ফখরুল বলেন, ১৯৭১ সালে দেশকে অকার্যকর করার পরিকল্পনার অংশ হিসেবে শহীদ বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। সেসময় প্রতিভাবান মেধাবীদের হত্যা করা হয়েছে। তারা চেয়েছিল এ দেশকে অকার্যকর করতে। এখনো সেটা হচ্ছে।

তিনি বলেন, জিয়াউর রহমান গণতান্ত্রিক বাংলাদেশ নির্মাণ করতে চেয়েছিলেন, মুক্তবুদ্ধির বাংলাদেশ নির্মাণ করতে চেয়েছিলেন। কিন্তু কী দুর্ভাগ্যের কথা, আজকের বাংলাদেশে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে, মানুষের কথা বলার স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। মুক্তিযুদ্ধের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। গণতন্ত্রকে মুক্ত করেছিলেন খালেদা জিয়া। মুক্তিযুদ্ধের চেতনাকে আজ ধ্বংস করে ফেলা হয়েছে।  

তিনি আরো বলেন, আমরা দেশনেত্রী খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি চাই। বাকস্বাধীনতা চাই, কথা বলার স্বাধীনতা চাই। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের যে মূল চেতনা, সেই গণতন্ত্রকে প্রতিষ্ঠা করব ইনশাল্লাহ, এ শপথ এখানে নিচ্ছি। এ দিনে আমরা শপথ করব, সত্যিকার অর্থে জনগণের সরকার প্রতিষ্ঠা করব।  

বিএনপি মহাসচিব বলেন, আজ মুক্তিযুদ্ধের চেতনা অবরুদ্ধ। জনগণের মত প্রকাশের স্বাধীনতা নেই। মুক্তচেতনার স্বাধীনতা নেই। সেই পরিস্থিতি থেকে উদ্ধার করে সত্যিকার অর্থে একটি গণতন্ত্র প্রতিষ্ঠা করবো।

এ সময় তার সাথে যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ বিএনপির বিভিন্ন অঙ্গসংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //