খালেদার চিকিৎসায় বিদেশযাত্রার নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় বিএনপি

সুচিকিৎসার জন্য দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশযাত্রায় সরকারের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি করা হয়।

বিএনপির দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আমরা যতটুকু জানি খালেদা জিয়া অসুস্থ। তার সুচিকিৎসা প্রয়োজন, যা দেশে সম্ভব নয়। সুচিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হতে পারে তার। তবে এ বিষয়ে সরকারের একটি নিষেধাজ্ঞা আছে। আমরা চাই খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে যে নিষেধাজ্ঞা রয়েছে, সেটি প্রত্যাহার করা হোক। দেশনেত্রীর মৌলিক অধিকার নিশ্চিত করা হোক, যেন তিনি চিকিৎসার প্রয়োজনে যখন যেখানে প্রয়োজন, সেখানে যেতে পারেন।

সরকারের আরোপিত নিষেধাজ্ঞা সম্পর্কে নজরুল ইসলাম খান বলেন, এ নিষেধাজ্ঞা অমানবিক ও অযৌক্তিক। কারণ এদেশের ইতিহাস বলে যে, অসুস্থতার কারণে রাজনৈতিক নেতাদের বাইরে যাওয়ার অনেক দৃষ্টান্ত রয়েছে। এমনকি জেলে থাকা অবস্থাও বাইরে যাওয়ারও দৃষ্টান্ত আছে। কিন্তু খালেদা জিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে রাখা হয়েছে।

তিনি বলেন, আমরা মনে করি এ অযৈাক্তিক ও অমানবিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা দরকার। দেশনেত্রী খালেদা জিয়া তিনবারের প্রধানমন্ত্রী, বারংবার বিরোধী দলীয় নেত্রী, দেশের সবচেয়ে জনপ্রিয় মানুষ। শারীরিক অবস্থা বিবেচনা করে তিনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে, কখন কোথায় চিকিৎসার জন্য যেতে চান।  

নজরুল ইসলাম বলেন, খালেদা জিয়ার চেয়েও বেশি দণ্ডপ্রাপ্তদের মুক্তি দেয়া হয়েছে। কেন দেয়া হয়েছে সেটা আপনারাও জানেন। কারণ এটা খালেদা জিয়ার জন্য প্রযোজ্য না। তিনি সরকারের আপনজন না, প্রতিপক্ষ। যদিও সরকার তার প্রতি যে আচরণ করছে যেটা প্রতিপক্ষের না, শত্রুর আচরণ।
আমরা মনে করি, সরকারকে সবার হতে হবে। এটি প্রমাণ করার জন্য হলেও অবিলম্বে তাকে নিঃশর্ত মুক্তি দেয়া উচিত। তিনি যাতে স্বাধীনভাবে জীবনযাপন করতে পারেন ও সুচিকিৎসা নিতে পারেন সেটিও নিশ্চিত করা উচিত।

গত বছরের ২৫ মার্চ থেকে সরকার নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা ছয় মাস স্থগিত করে মুক্তি দেয়ার পর থেকে তিনি গুলশানে নিজের বাসা ফিরোজাতে রয়েছেন। প্রথম দফার পর পরিবারের আবেদনে আরো ৬ মাস সাজা মওকুফ করা হয়, যার মেয়াদ আগামী ২৪ মার্চ শেষ হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh