জনগণের প্রতিপক্ষ কেন পুলিশ, প্রশ্ন ফখরুলের

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা জানতে চাই- জনগণের প্রতিপক্ষ কেন পুলিশ? প্রতিপক্ষ তো আপনারা বানিয়েছেন, নিজেরা বানিয়েছেন। আমি গতকালকে বলেছি- আজকে আর রিপিট করতে চাই না।

বুধবার (৩ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির উদ্যোগে ‘স্বাধীনতার ইশতেহার পাঠ’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আজকে সমস্ত শক্তিগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে। দেশের সব রাজনৈতিক দল ও দেশপ্রেমিক মানুষকে আহ্বান জানাতে চাই- আসুন ১৯৭১ সালে আমরা যে চেতনা নিয়ে যুদ্ধ করেছিলাম, যে গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা কায়েম করার জন্য; তার জন্য আরেকটি লড়াই আমাদেরকে করতে হবে। কারও হুকুমের দাস হতে চাই না। আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য সত্যিকার অর্থে একটি গণতান্ত্রিক আবাসস্থল গড়ে তুলতে চাই। সেজন্য আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হই। আমাদের ওপর যে দানব বসে আছে, কথাটা আমার না- এ কথাটি বলেছিলেন সাবেক বিচারপতি এসকে সিনহা।

তিনি বলেন, লেখক মুশতাক আহমেদকে শুধুমাত্র তার একটি লেখার জন্য, সরকারের সমালোচনা করে একটি লেখার জন্য আইনশৃঙ্খলা বাহিনী তাকে বাসা থেকে তুলে নিয়ে গিয়েছে। ছয় মাস তাকে জামিন না দিয়ে কারাগারে আটক রাখা হয়েছিল। শুধু মুশতাক আহমেদ একা নন এ রকম বহু মানুষকে বাসা থেকে তুলে নিয়ে আটক রাখা হয়েছে। আপনারা দেখেছেন সরকারের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে যাওয়ায় আমাদের ছাত্রনেতাদের কে কি অমানবিকভাবে নির্যাতন করা হয়েছে গত কয়েকদিন আগে। হাসপাতাল থেকে একটি ছেলেকে তুলে নিয়ে গিয়ে রিমান্ডে নিয়ে তার ওপর পৈশাচিক নির্যাতন চালানো হয়।

বিএনপি মহাসচিব বলেন, গণমাধ্যমের সামনে প্রধান নির্বাচন কমিশনার আরেকজন নির্বাচন কমিশনারের সাথে ভীষণ তর্কযুদ্ধ করেছে। একজন বলেছেন এখন তো নির্বাচন-ই হয় না।

তিনি বলেন, আমরা ইতিহাসকে বিকৃত করতে চাই না, সেজন্যই স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটিতে সেইসব বীরযোদ্ধাদেরকে সামনে নিয়ে এসেছি। আমরা ইতিহাসে যার যা প্রাপ্য সেটি তাকে দিতে চাই। যারা মুক্তিযুদ্ধের সময় নেতৃত্ব দিয়েছিল, নির্যাতিত হয়েছিল তাদেরকে আওয়ামী লীগ স্মরণ করতে চায় না।

ফখরুল বলেন, এই আওয়ামী লীগ সেই আওয়ামী লীগ, যারা স্বাধীনতার পরে মানুষের যে আকাঙ্ক্ষা ছিলো যে স্বপ্ন ছিলো একটি গণতান্ত্রিক বাংলাদেশ সেই বাংলাদেশকে তারা ধ্বংস করে দিয়েছে। যে সংবিধান রচনা করা হয়েছিল সেই সংবিধানকে তারাই কেটেছিঁড়ে চূর্ণ-বিচূর্ণ করে দিয়েছে। স্বাধীনতার স্বপ্ন আওয়ামী লীগ কোনোদিনও বাস্তবায়নের কাজ করেনি। আজকে তারা একটি ভিন্ন মোড়কে একদলীয় শাসনব্যবস্থা কায়েম করেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল সালামের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন- দলটির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, বিশেষ সম্পাদক ডক্টর আসাদুজ্জামান রিপন, সাবেক ছাত্র নেতা ফজলুল হক মিলন, মোস্তাফিজুর রহমান বাবুল, জহির উদ্দিন স্বপন, নাজিম উদ্দিন আলম প্রমুখ।

এছাড়াও সমাবেশে উপস্থিত ছিলেন- যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল ইসলাম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, কৃষক দলের কেন্দ্রীয় নেতা মো. মাইনুল ইসলাম, রকিকুল ইসলাম রিপন, সাবেক ছাত্রনেতা আরিফা সুলতানা রুমা প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //