সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীরা বিএনপির সহযোগী: কাদের

এ দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীরা বিএনপির সহযোগী বলে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সুনামগঞ্জের শাল্লায় হিন্দুদের বাড়িঘর ও মন্দিরে হামলার ঘটনায় সাম্প্রদায়িক অপশক্তি ও তার দোসরদের যোগসাজশ রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সুনামগঞ্জের ঘটনায় তদন্ত করে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা অপরাধকে অপরাধ হিসেবেই দেখে। অতীতের ধারাবাহিকতায় এ ঘটনায় যুক্তদেরও শাস্তি পেতে হবে।

তিনি বলেন, এ ধরনের ঘৃণ্য অপরাধের সাথে জড়িতদের শাস্তি পেতেই হবে। মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তির ঐক্যবদ্ধতায় শেখ হাসিনার সরকার এ দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী বর্ণচোরা অপশক্তিকে কখনো মাথা তুলতে দেবে না।

ওবায়দুল কাদের শুক্রবার (১৯ মার্চ) সকালে তার সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংকালে এসব কথা বলেন।

শেখ হাসিনার সরকার সব ধর্মের অনুসারীদের সহাবস্থান এবং নিরাপত্তা বিধানে প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, একটি অশুভ মহল বরাবরের মতো দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করছে। তারা রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে ব্যর্থতা ঢাকতে নানান অপকৌশল আর ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে।

তিনি বলেন, সুনামগঞ্জের ঘটনায় মামলা হয়েছে, অভিযুক্তদের গ্রেফতারে পুলিশ তৎপর রয়েছে। দুঃখজনক এ ঘটনায় নির্যাতনের শিকার পরিবারের সদস্যদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশের পাশাপাশি ধৈর্য ধারণেরও আহ্বান জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, সুনামগঞ্জের ঘটনায় সরকার যখন দল-মত নির্বিশেষে অভিযুক্তদের শাস্তির কথা বলছে তখন বিএনপি নেতারা উদ্দেশ্যমূলক আওয়ামী লীগের ওপর দোষ চাপিয়ে প্রকৃত অপরাধীদের আড়াল করতে চাইছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। সাম্প্রদায়িক অপশক্তিকে তোষণ আর পোষণ করাই বিএনপির রাজনীতি।

বিভিন্ন পরাশ্রয়ী আন্দোলনে ভর করে সরকারের পতন ঘটানোর অলিক স্বপ্ন ভেস্তে গেছে বিএনপির- এই কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তথাকথিত আন্দোলনে বিন্দুমাত্র সাড়া না পেয়ে বিএনপি অতীতের মতো সংখ্যালঘুদের ওপর নির্যাতনের ভোঁতা অস্ত্র কাজে লাগানোর অপচেষ্টা করছে। এর আগেও তাদের ধর্মীয় অনুভূতিতে উসকানি দিয়ে ভাস্কর্যবিরোধী আন্দোলনও হালে পানি পায়নি।

আওয়ামী লীগের আমলে সংখ্যালঘু নির্যাতন বেড়ে যায়- বিএনপি নেতাদের এমন কাল্পনিক অভিযোগ ও মিথ্যাচার চৈত্রের দাবদাহে আষাঢ়ে গল্প ছাড়া আর কিছু নয় বলে মন্তব্য ওবায়দুল কাদেরের। ২০০১ সাল পরবর্তী সংখ্যালঘুদের নির্যাতনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘২০০১ সাল পরবর্তী ঘটনাবলি তদন্তে উচ্চ আদালতের নির্দেশে পরবর্তীতে বিচার বিভাগীয় কমিশন গঠন করা হয়েছিল। কমিশন নির্যাতনের পাঁচ হাজার ৫৭১টি সুস্পষ্ট অভিযোগ পায়। প্রকৃত চিত্র ছিলো তার চেয়েও ভয়াবহ। বিচার তো দূরে থাক, হামলা, সন্ত্রাস, লুটতরাজের অভিযোগ পর্যন্ত সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা করতে পারেনি। অথচ আজ তারা সম্প্রীতির কথা বলে, মানবাধিকারের কথা কথা বলে!

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীতে এমন ন্যক্কারজনক ঘটনা ঘটিয়ে ও উসকানি দিয়ে তারা মুক্তিযুদ্ধ এবং সাম্প্রদায়িক সম্প্রীতিবিরোধী তাদের অবস্থানকে স্পষ্ট করেছে বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার এর পেছনের কুশীলবদের মুখোশ উন্মোচন করবে।

এ দেশের সনাতন ধর্মের অনুসারীদের আত্মার-আত্মীয় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বলে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, মাইনরিটিবান্ধব শেখ হাসিনার সরকার সব সময় সংখ্যালঘু সম্প্রদায়ের পাশে রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //