শিল্পপতিদের পাশে সরকার, বঞ্চিত শ্রমজীবী

সরকার করোনা অতিমারিতে বড় শিল্পপতি ব্যবসায়ীদের প্রণোদনা সহায়তা দিয়ে পাশে দাঁড়ালেও দরিদ্র-শ্রমজীবী-নিম্নবিত্ত পরিবারের পাশে সেভাবে কার্যকরভাবে দাঁড়ায়নি বলে অভিযোগ করেছেন ৯ সংগঠনের নেতারা।

শুক্রবার (১৬ এপ্রিল) বেলা ১১টার দিকে এক ভার্চুয়াল বৈঠকে এমন অভিযোগ করেন ৯ সংগঠনের নেতারা।

৯ সংগঠনের সমন্বয়ক ও জাতীয় মুক্তি কাউন্সিল সম্পাদক ফয়জুল হাকিমের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন জাতীয় গণফ্রন্ট সমন্বয়ক টিপু বিশ্বাস, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন সমন্বয়ক শুভ্রাংশু চক্রবর্তী, নয়াগণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক নাসির উদ্দিন আহমেদ নাসু, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের সভাপতি মাসুদ খান, বাসদের (মাহবুব) কেন্দ্রীয় সদস্য মাহিনউদ্দিন চৌধুরী লিটন ও কমিউনিস্ট ইউনিয়নের আহ্বায়ক ইমাম গাজ্জালি।

বৈঠকে বলা হয়, করোনা অতিমারিতে জনগণের দায়িত্ব রাষ্ট্রের। জনগণকে সম্পৃক্ত করে করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে ও চিকিৎসার দায়িত্ব সরকারের। একইসাথে লকডাউনে কর্মহীন শ্রমজীবী ও নিম্নবিত্ত পরিবার প্রতি নগদ অর্থ ও খাদ্য সহায়তা করার দায়িত্বও সরকারকেই নিতে হবে।

নেতারা বলেন, সরকার করোনা অতিমারিতে বড় শিল্পপতি ব্যবসায়ীদের প্রণোদনা সহায়তা দিয়ে পাশে দাড়ালেও দরিদ্র শ্রমজীবী নিম্নবিত্ত পরিবারের পাশে সেভাবে কার্যকরভাবে দাঁড়ায়নি। চলতি বাজেটে কোভিড-১৯ মোকাবিলায় যথাযথ অর্থ বরাদ্দ ও পরিকল্পনা গ্রহণ করেনি।

বৈঠকে সারা দেশে দৈনিক টেস্টের সংখ্যা বৃদ্ধি, কভিড-১৯ রোগী চিকিৎসায় অবিলম্বে ফিল্ড হাসপাতাল নির্মাণ, অক্সিজেন প্লান্ট নির্মাণ, দেশে ভ্যাকসিন উৎপাদনের উদ্যোগ ও সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট মোকাবিলায় ভ্যাকসিন আমদানির জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

এছাড়া সারাদেশে শ্রমজীবী ও নিম্নবিত্ত পরিবার প্রতি নগদ অর্থ ও খাদ্য সহায়তা প্রদান; সারা দেশে পূর্ণ রেশনিং চালু করা; নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও ওষুধের মূল্যবৃদ্ধি রোধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ; জেলা পর্যায়ে হাসপাতালে আইসিইউ ওয়ার্ড চালু ও তা পরিচালনায় ডাক্তার-নার্সদের উপযুক্ত প্রশিক্ষণ দেয়া; পাটকল আন্দোলন নেতা রুহুল আমিনসহ রাজনৈতিক কারণে আটকদের নিঃশর্ত মুক্তি দেয়া, সব ধরনের রাজনৈতিক দমন-গ্রেফতার-নির্যাতন বন্ধের জোর দাবি জানানো হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //