রাজনৈতিক পরিবেশও ক্রমশ বিষাক্ত হচ্ছে : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি আমাদের রাজনৈতিক পরিবেশও ক্রমশ বিষাক্ত হচ্ছে। সহিংসতা ও সাম্প্রদায়িক উপাদান যুক্ত হচ্ছে। রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল না থাকলে পরিবেশ রক্ষাসহ কোনো কাজই করা সম্ভব নয়।

তিনি বলেন, ১৪০ টি দেশের সমীক্ষায় অবাসযোগ্য শহরের তালিকায় ঢাকা ছিল এক নম্বরে। এখন সেটি চার নম্বরে। তারপরও ঢাকা বাসযোগ্য নয়। বায়ুদূষণ, শব্দদূষণ চরম পর্যায়ে। আমাদের সেটি থেকে উত্তরণে কাজ করতে হবে।

আজ শনিবার (৫ জুন) পরিবেশ দিবস উপলক্ষে বন ও পরিবেশবিষয়ক উপকমিটি আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। 

কাদের বলেন, শুধু সভা-সেমিনারে সমাধান করলে হবে না, বাস্তবভিত্তিক কাজ করতে হবে। যেটি প্রধানমন্ত্রী বলে থাকেন। তিনি আজ বৃক্ষরোপন করে এই দিবসের উদ্বোধন করেছেন। শেখ হাসিনার সরকার আগামী ৫ বছরে দেশের ২২ থেকে ২৪ ভাগ অঞ্চল গাছপালায় আচ্ছাদিত করার পরিকল্পনা করেছে।

তিনি বলেন, দেশের ৮৮টি ছোটো নদী, ৩৫২টি খাল পুনঃখননে চেষ্টা চলছে। দখলকৃত খাল পুনরুদ্ধারের কাজ চলছে। ইকোসিস্টেম পুনরুদ্ধারের সব পদক্ষেপ নেয়া হয়েছে। জলবায়ুর প্রভাব অভিযোজনের মাধ্যমে নিরসনের জন্য নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

বিএনপি নির্বাচনের নামে নির্বাচনের কফিনে বারবার গণতন্ত্রকে লাশ বানিয়েছিল উল্লেখ করে কাদের আরো বলেন, দলটি দেশের ইতিহাসে গণতন্ত্রের হত্যাকারী।

তিনি বলেন, বিএনপি নাকি গণতন্ত্রের জন্য লড়াই করছে, কর্মীরা প্রাণ দিচ্ছে। সর্বশেষ জাতীয় প্রেস ক্লাবে তাদের ছাত্র সংগঠনের নেতাকর্মীদের চেয়ার ছোড়াছুড়ি দেশবাসী দেখেছে! এভাবেই কী তারা গণতন্ত্রের জন্য লড়াই করছে?

তিনি আরো বলেন, ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে আওয়ামী লীগের ২১ হাজার নেতাকর্মীকে হত্যা, গুম করেছিল। বিএনপি অতীত ভুলে গেলেও দেশের মানুষ ঠিকই মনে রেখেছে। বিএনপির কাছে ক্ষমতা ভোগের বস্তু, ক্ষমতা ফিরে পেতে তাইতো মরিয়া হয়ে আছে তারা। আর আওয়ামী লীগের রাজনীতি ত্যাগের, এ জন্যই জনগণ শেখ হাসিনার প্রতি আস্থাশীল। 

অধ্যাপক ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে এতে আরও অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. নাসরিন আহমেদ, অধ্যাপক আইনুন নিশাত, স্থপতি ইকবাল হাবিব, ডিবিসি নিউজের সম্পাদক প্রণব সাহা, আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়া থেকে গবেষক আশরাফ দেওয়ান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //