৫ লাখ নিম গাছ লাগাবে বিএনপি

পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপণের সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ৫ লাখ নিম গাছ লাগানোর ঘোষণা দিয়েছে বিএনপি।

বৃহস্পতিবার (১৭ জুন) দুপুরে বৃক্ষরোপণের কর্মসূচির উদ্বোধনকালে এ ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, আমাদের নেতা জিয়াউর রহমান সারাদেশে বৃক্ষরোপণকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। এরপর আমাদের নেত্রী খালেদা জিয়ার শাসনামলে সবর্ত্র সামাজিক বনায়নের কাজ শুরু হয়েছিল। সেজন্য আমরা আবারও নতুন করে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে সারাদেশে এই বৃক্ষায়নের কর্মসূচি শুরু করেছি। আমার মনে হয় যে, আমরা সবাই যদি ৫টা করে গাছ লাগাই তাহলে আমরা অনেক বেশি এগিয়ে যেতে পারব।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে বড় বড় রাস্তার দুই ধারে যে পুরনো গাছগুলো ছিল সেগুলোর একটাও নাই। আপনি ঢাকার বাইরে গিয়ে দেখবেন জেলা পরিষদের যত গাছ ছিল সব নিজেরা ভাগ বাটোয়ারা করে কেটে নিয়ে গেছে। এখানে বুলবুল (রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র মোসাদ্দেন হোসেন বুলবুল) আছেন তিনি বলতে পারবেন।

ঢাকার আশপাশের নদীগুলো ভরাট করে দখল করার জন্য ক্ষমতাসীনদেরও দায়ী করে মির্জা ফখরুল বলেন, এই যে তুরাগ নদী দখল হয়ে যাচ্ছে প্রতিদিন খবরের কাগজে আমরা দেখি। কারা দখল করছে? সমস্ত আওয়ামী লীগের নেতারা দখল করছে।এপাশে চারদিকে (বালু নদী) তাঁকিয়ে দেখবেন এখান থেকে সেই রুপগঞ্জ পর্যন্ত সব দখল করেছে আওয়ামী লীগের নেতা-মন্ত্রী-এমপিরা।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগের লোকেরা হাজার হাজার কোটি টাকা পাচার করে বিদেশে নিয়ে গেছে, যাচ্ছে। গত ৫/৬ বছরের মধ্যে প্রায় ৬ লক্ষ কোটি টাকা পাঁচার হয়ে গেছে।

করোনা পরিস্থিতির তুলে ধরে তিনি বলেন, আমরা দেখছি, এই করোনা নিয়েও তারা ব্যবসা করে। টেস্ট নিয়ে ব্যবসা করে, হাসপাতালের বেড নিয়ে ব্যবসা করে, হাসপাতাল নিয়ে ব্যবসা করে, এখানে ৩০০ ফিটের কাছে একটা হাসপাতালই তারা উধাও করে দিয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪২নং ওয়ার্ডে বেরাইদ এলাকায় বিএনপি মহানগর উত্তরের উদ্যোগে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠান হয়।

বিএনপি এই কর্মসূচির আওতায় সারা দেশে ৫ লাখ নিম গাছের চারা বপন করবে। ঢাকা মহানগর উত্তরের নেতারা জানান, তারা উত্তরের বিভিন্ন থানা ও ওয়ার্ডের ১০ হাজার নিম গাছ লাগাবেন।

মহানগর উত্তরের সিনিয়র সহসভাপতি মুন্সি বজলুল বাসিত আনজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এএফএম আবদুল আলীম নকির সঞ্চালনায় অনুষ্ঠানে বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোসাদ্দেক হোসেন বুলবুল, সহ-সম্পাদক রওনাকুল ইসলাম টিপুসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //