শিক্ষার্থীদের হাফ পাশের দাবি মেনে নেয়ার আহ্বান আওয়ামী লীগের

শিক্ষার্থীদের পরিবহনে অর্ধেক ভাড়া নির্ধারণের দাবি মেনে নিতে পরিবহনমালিকদের প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ। ক্ষমতাসীন দলটির সম্পাদকমণ্ডলীল সভায় এই আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার (২৬ নভেম্বর) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা শুরু হয় বিকেলে। সভায় কয়েকজন নেতা বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে শিক্ষার্থীদের এই দাবি পরিবহনমালিকদের মেনে নেয়া উচিত।

বৈঠকে সূচনা বক্তব্য দেন দলের সম্পাদকমণ্ডলীর সভাপতি ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আফজাল হোসেন, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়শা খান, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপদপ্তর সম্পাদক সায়েম খান, উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বৈঠকে বিআরটিসি বাসে ৫০ শতাংশ ভাড়া নির্ধারণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানো হয়েছে। এর পাশাপাশি মালিক ও শ্রমিকদের শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি মেনে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

বাহাউদ্দিন নাছিম বলেন, আমরা মনে করছি শিক্ষার্থীদের এই দাবি যৌক্তিক। সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে এবং শিক্ষার পরিবেশ সমুন্নত রাখতে বিষয়টি বাসমালিক ও শ্রমিকদের মেনে নেয়া উচিত।

বৈঠক সূত্র জানায়, আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে গণশোভাযাত্রা করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। শোভাযাত্রাটি ১৮ ডিসেম্বর দুপুরে সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু হয়ে ধানমন্ডি ৩২ নম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। পাশাপাশি সারা দেশে শোভাযাত্রা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ ছাড়া বিজয় দিবস উপলক্ষে দলের সহযোগী সংগঠনগুলোর আয়োজনে মাসব্যাপী কর্মসূচি নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার পরিকল্পনা নেয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার পর তা চূড়ান্ত করা হবে।

পরিবহনে হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে বৃহস্পতিবার রমনায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘বেসরকারি খাতে গাড়িতে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেয়ার কোনো প্রভিশন নেই। বিআরটিসিতে (সংস্থাটির গাড়ি) হাফ ভাড়া নেয়ার প্রভিশন আছে।’

তবে একই সভায় শিক্ষার্থীদের বাস ভাড়া কমানোর আহ্বান জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘মালিক-শ্রমিকদের বলছি, সমস্যাটির একটি যৌক্তিক সমাধান নিয়ে আপনারা চিন্তা-ভাবনা করুন।’

আগামী শনিবার বিষয়টি চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেন ওবায়দুল কাদের। তবে বিকেলে বিআরটিএ ও বাসমালিকদের বৈঠক শেষ হয় কোনো সিদ্ধান্ত ছাড়াই।

সরকার জ্বালানি তেলের দাম বাড়ানোর পর বাসভাড়া ২৭ শতাংশ বাড়িয়ে আদেশ দেয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এর প্রেক্ষাপটে কিছুদিন আগে থেকেই রাজধানীর কয়েকটি স্থানে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহনের চালক ও শ্রমিকদের কথা-কাটাকাটির ঘটনা ঘটে। কোথাও কোথাও হাতাহাতি পর্যন্ত গড়ায়।

উদ্ভূত পরিস্থিতিতে বাসভাড়া অর্ধেক নির্ধারণের দাবিতে রাজধানীতে রাস্তায় নামে শিক্ষার্থীরা। আওয়ামী লীগের কয়েকজন নেতা এর আগে ব্যক্তিগতভাবে শিক্ষার্থীদের এই আন্দোলনকে যৌক্তিক বলে আখ্যায়িত করেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও বৃহস্পতিবার এই দাবি মেনে নেয়া উচিত মন্তব্য করে মালিকদের প্রতি দাবি মেনে নেয়ার আহ্বান জানান। দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানকও শিক্ষার্থীদের এই দাবিকে যৌক্তিক বলে আখ্যায়িত করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //