‘বদরুদ্দীন উমরকে নেতৃত্বে গ্রহণ করতে চাননি সিনিয়র নেতারা’

বদরুদ্দীন উমর বাংলাদেশের বামপন্থী রাজনীতিতে যথাযথ মূল্য পাননি বলে মন্তব্য করেছেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক।

তিনি বলেন, বদরুদ্দীন উমর যখন বামপন্থী রাজনীতিতে যুক্ত হন, তখন কমিউনিস্ট পার্টির সিনিয়র নেতারা তাকে নেতৃত্বের পর্যায়ে গ্রহণ করতে চাননি। বরং তিনি যাতে নেতৃত্বে আসতে না পারেন, তারা সেই চেষ্টা করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে গতকাল সোমবার (২০ ডিসেম্বর) এক আলোচনা সভায় অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আহমদ শরীফ চেয়ার আবুল কাসেম ফজলুল হক এসব কথা বলেন। 

লেখক-গবেষক ও বামপন্থী রাজনীতিক বদরুদ্দীন উমরের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘কমরেড বদরুদ্দীন উমর এবং ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী গণতান্ত্রিক সংগ্রাম’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করা হয়।

অধ্যাপক ফজলুল হক বলেন, বদরুদ্দীন উমরের মধ্যে সব সময়ই এমন চিন্তা ছিল যে পৃথিবীতে বিদ্যমান অবস্থার চেয়ে অনেক ভালো অবস্থা প্রতিষ্ঠা করা সম্ভব। তার পিতা আবুল হাশিম মুসলিম লীগের অত্যন্ত প্রভাবশালী নেতা ছিলেন। মুসলিম লীগের রাজনীতিটা তিনি নিজের পারিবারিক অবস্থা থেকেই দেখেছেন। এর ফলে সাম্প্রদায়িকতা কী, তা বদরুদ্দীন উমরের চেয়ে ভালো করে অন্য কেউই বোঝেননি৷

তিনি বলেন, বদরুদ্দীন উমর ‘সাম্প্রদায়িকতা’ নামে যে বই ও প্রবন্ধ লিখেছিলেন, সেই ছোট তিন-চারটি লেখা পাকিস্তানের আদর্শগত ভিত্তি একেবারে খণ্ডন করে দেয়। ছয় দফা আন্দোলন শুরু হওয়ার অব্যবহিত আগে তিনি এই লেখাগুলো লিখেছিলেন। লেখাগুলো খুব প্রভাবশালী হয়েছিল। এই লেখার আগেই হয়তো তিনি নিজের পিতার মতো সম্পূর্ণ ত্যাগ করে গণতন্ত্র-সমাজতন্ত্রের দিকে আকৃষ্ট হয়েছেন।

তিনি আরও বলেন, বদরুদ্দীন উমর প্রথম দিকে যখন বামপন্থী রাজনীতিতে আসেন, তখন দেশের কমিউনিস্ট আন্দোলনের সমালোচনা করেন। বামপন্থী আন্দোলনকে সঠিক ধারায় নিতে মার্ক্সবাদী ধারার সামনের সারির অনেকেই উমরের চিন্তায় আকৃষ্ট হয়েছেন। একপর্যায়ে মার্ক্সবাদী-লেনিনবাদী দলে যুক্ত হওয়ার পর কমরেড তোয়াহা, আবদুল হকসহ অনেকেই বলতে চেয়েছেন, উমর তো বুদ্ধিজীবী; কমিউনিস্ট রাজনীতি করতে হলে মন-মানসিকতার অনেক পরিবর্তন দরকার, মাঠে কাজ করা দরকার। এভাবে তারা উমরকে পার্টির নেতৃত্বে গ্রহণ করতে চাননি। বরং তিনি যাতে নেতৃত্বে আসতে না পারেন, সেই চেষ্টা করেছেন। আমাদের কাছে মনে হয়েছে, একজন মেধাবী ও প্রতিভাবান মানুষকে যতটুকু মূল্য দেওয়া উচিত, গোটা বামপন্থী রাজনীতি থেকে উমর তা পাননি।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, বদরুদ্দীন উমরের সব লেখার সঙ্গে আমরা একমত না–ও হতে পারি। কিন্তু এটা নিঃসন্দেহে বলা যায়, বামপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা তার দ্বারা সমৃদ্ধ হয়েছেন। তার কাছে বামপন্থী আন্দোলনের অনেক প্রত্যাশা ছিল। সেই প্রত্যাশা তিনি পূরণ করতে পারেননি৷ সেই দায় তার একার নয়। আমরা বামপন্থীরাও তাকে সেই ভূমিকায় নিয়ে আসার দায়িত্ব পালন করতে পারিনি। 

এ সময় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক শেখ মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, বদরুদ্দীন উমর সত্যিকারের শুদ্ধ বাম রাজনীতির পতাকা তুলে ধরেছেন। বংশপরিচয়, শিক্ষা, চিন্তাচেতনার দিক থেকে অভিজাত হলেও তাঁর মন পড়ে আছে শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের মঙ্গল কামনায়।

শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যের আহ্বায়ক আমির আব্বাসের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বাংলাদেশের সাম্যবাদী দলের (এম-এল) সাধারণ সম্পাদক আবদুল হাকিম, গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক নাসিরউদ্দিন আহমেদ, কৃষক ও গ্রামীণ মজুর ফেডারেশনের সাধারণ সম্পাদক মজিবুর রহমান, ছাত্র ফেডারেশনের একাংশের সভাপতি মিতু সরকার, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা, লেখক সৈয়দ আবুল কালাম, প্রাবন্ধিক নূর মোহাম্মদ প্রমুখ বক্তব্য দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //