ইসি গঠনে রাষ্ট্রপতির কাছে জাকের পার্টির চার প্রস্তাব

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশ নিয়ে রাষ্ট্রপতির কাছে ইসি আইন প্রণয়নসহ চার দফা প্রস্তাব দিয়েছে জাকের পার্টি। আজ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনের সামনে সংলাপ শেষে সাংবাদিকদের এ কথা বলেন দলটির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সল।

মোস্তফা আমীর ফয়সল বলেন, রাষ্ট্রপতির কাছে অত্যাধুনিক প্রযুক্তির ব্লক চেইন পদ্ধতি সংযোজন এবং ই-ভোটিং, নির্বাচন কমিশন গঠনে সুনির্দিষ্ট আইন প্রণয়ন, নিবন্ধিত দলগুলোর স্ব-ঘোষিত আত্মস্বীকৃত ভোটারদের তথ্যভান্ডার তৈরি ও তা প্রকাশের জন্য নির্বাচন কমিশনে জমাদান এবং নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের নিয়ে সার্চ কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে।

জাকের পার্টি চেয়ারম্যান বলেন, ‘আমাদের দেশে ভোট কেন্দ্রগুলোতে যেভাবে কেন্দ্র দখলে হানাহানি, মারামারি, আহত কিংবা নিহত হওয়ার ঘটনা ঘটে, তা স্থায়ীভাবে বন্ধ হওয়া উচিত। এটি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে, গণতন্ত্রের অগ্রযাত্রা ব্যাহত হয় এবং এ থেকে বড় ধরনের বিপর্যয়ের বীজ বপন হয়। নির্বাচনকে বিতর্কের ঊর্ধ্বে রাখতে ব্লক চেইন প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে ই-ভোটিং প্রক্রিয়ায় ঘরে বসে ভোট প্রদানের ব্যবস্থা এখনই গ্রহণ করা উচিত। তা না হলে এ ধরনের হানাহানি, মারামারি, দুঃখজনক হত্যাকাণ্ড ঘটতেই থাকবে। এরই মধ্যে এসব কর্মকাণ্ডের কারণে ভোটারদের নিরাপদ ভোট প্রয়োগের পথ ধীরে ধীরে রুদ্ধ হয়েছে এবং এ ধারা অব্যাহত থাকলে ভোটারদের ভোট কেন্দ্রে গিয়ে ভোট প্রদানের আকাঙ্ক্ষা বিনষ্ট হবে।’

জাকের পার্টির চেয়ারম্যান বলেন, নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের কথা বলা হচ্ছে। কিন্তু পরিতাপের বিষয় আইনের ধারা-উপধারা সম্পর্কে কোনো ব্যাখ্যা নেই। আইন প্রণয়নের ধারা এবং উপধারার বিস্তারিত খসড়া এখনই প্রস্তুত করে যদি নিবন্ধিত সকল রাজনৈতিক দলের কাছে পাঠানো যায়, তাহলে তারা তাদের স্ব-স্ব দলের পছন্দ-অপছন্দ ও মতামত জানাতে পারবেন। পরে মন্ত্রিপরিষদ হয়ে সংসদে উক্ত আইন পাস করা হোক। তিনি বলেন, ‘তা না হলে প্রণীত আইন নিয়ে আবার বিতর্কের সৃষ্টি হবে। ফলে সমস্যা থেকেই যাবে। আমরা চাই বিবাদের অবসান।’

মোস্তফা আমীর ফয়সল বলেন, নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক দলগুলোর ভোটের আগে গভীর আশা, ফলাফলের পর তীব্র অসন্তুষ্টির অবসানে নির্বাচন কমিশন নিবন্ধিত সকল রাজনৈতিক দলগুলোকে নিজ নিজ দলের সদস্য ও সমর্থক ভোটারদের ছবি ও স্বাক্ষর সংবলিত তথ্যভান্ডার তৈরির আহ্বান জানাতে পারে। এতে রাজনৈতিক দলগুলো নিজ নিজ দলের তথ্যভান্ডার তৈরি করবে এবং নির্বাচন কমিশনেও তা জমা দেবে।

সংলাপে জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল, জাকের পার্টি মহিলা ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এবং ছাত্রী ফ্রন্টের কেন্দ্রীয় সভানেত্রী ফারাহ্ আমীর ফয়সল অংশ নেন। এ ছাড়া জাকের পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দার, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক এ এন এম মনিরুজ্জামান এবং জাতীয় স্থায়ী কমিটির সদস্য আবু বকার সিদ্দিক খান প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //