একুশের চেতনাকে ভূলুণ্ঠিত করেছে আ.লীগ সরকার : মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য শিক্ষার্থীদের আত্মত্যাগের মতো নজিরবিহীন ঘটনা আর কোথাও ঘটেনি। ৭০ বছর আগে এই ভাষা আন্দোলনের যে চেতনা ছিল, তা এখন নেই। 

তিনি বলেন, ৭০ বছর আগে এই ভাষা আন্দোলনের চেতনা ছিল আমাদের স্বাধিকারের চেতনা, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার চেতনা, চেতনা ছিল মুক্ত সমাজ প্রতিষ্ঠায় আমরা সবাই কথা বলতে পারবো, আমরা আমাদের স্বাধীন চিন্তাগুলো প্রকাশ করতে পারবো, বাকস্বাধীনতা থাকবে এবং সংবাদপত্রের স্বাধীনতা থাকবে। সবচেয়ে বড় যে বিষয়টি ছিল, এই বাংলাদেশে মানুষের স্বাধীনতা থাকবে।

তিনি আরও বলেন, তবে আওয়ামী লীগ সরকার জনগণের ঘাড়ে চেপে বসে আছে। তারা একুশের চেতনাকে ভূলুণ্ঠিত করেছে।

আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন মির্জা ফখরুল।

তিনি বলেন, একুশের সেই চেতনাকে ধারণ করে ১৯৭১ সালে আমরা স্বাধীনতার যুদ্ধ করেছি। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ঘোষণার মধ্য দিয়ে সেদিন এ জাতি ঝাঁপিয়ে পড়েছিল মুক্তিযুদ্ধে। ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতেই জিয়াউর রহমান একুশে পদক চালু করেছেন।

সরকারের সমালোচনা করে ফখরুল বলেন, আমাদের দুর্ভাগ্য যে আজকে এমন একটি সরকার জনগণের ওপরে চেপে বসে আছে, যারা জনগণের আশা আকাঙ্ক্ষাকে হরণ করছে এবং একুশের চেতনাকে ভূলুণ্ঠিত করে দিয়েছে। তারা জনগণের ভোটাধিকার কেড়ে নিয়েছে, বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে এবং এই দেশের অর্থনীতিকে পঙ্গু করে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য ১৯৫২ সালে জব্বার, রফিক, সালাম, বরকতসহ অনেকে রাজপথে আত্মত্যাগ করেছিলেন। সেই সময় পাকিস্তান বাংলাকে রাষ্ট্রভাষা করতে বাধ্য হয়েছিল। কিন্তু বাংলা ভাষা এখনও সর্বস্তরে প্রচলিত হয়নি।

এসময় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানুল্লাহ আমানসহ বেশ কয়েকজন নেতাকর্মী তার সঙ্গে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //