ঢাবিতে 'মিনি আদালত' বন্ধে পদক্ষেপ চান রব

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলোতে ছাত্র নির্যাতন ও কথিত ‘মিনি আদালত’ দ্রুত বন্ধে সরকারকে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন জেএসডি সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি আ স ম আবদুর রব।

আজ রবিবার (১৩ মার্চ) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।  

রব বলেন, ছাত্রদের ওপর নির্মম নির্যাতন এবং ‘মিনি আদালত’ বসার সংবাদ প্রকাশের পরও কোনো প্রতিকার হচ্ছে না। এতে প্রমাণ হয়, প্রজাতন্ত্রে যেন সরকারের কোনো অস্তিত্ব নেই।

জেএসডি সভাপতি বলেন, ছাত্রদের ওপর নির্যাতনে প্রমাণ হয়, প্রজাতন্ত্রে এমন কোনো প্রতিষ্ঠান নেই, যে প্রতিষ্ঠান নির্যাতন এবং ‘মিনি আদালত’ বন্ধ করার পদক্ষেপ গ্রহণ করতে পারে। প্রতিকারের দ্রুত ব্যবস্থা না থাকলে যে ভয়াবহতা নৈরাজ্য ও ধ্বংসলীলা হবে, তা নিয়ন্ত্রণের ক্ষমতা রাষ্ট্রের থাকবে না। 

জেএসডি সভাপতি বলেন, গণমাধ্যমে প্রকাশ পাওয়া খবরে দেখতে পাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে গেস্টরুমের ‘মিনি আদালতে’ প্রতি রাতেই বসে কথিত বিচার, হয় নির্যাতন। এখানে দুটি পক্ষ। এক পক্ষ যারা ছাত্র সংগঠনের নামে বিচারকের ভূমিকায় অবতীর্ণ হয়। 

দলীয় অনুষ্ঠানে না যাওয়ায় ঘুম থেকে তুলে এনে রাতভর নির্যাতনসহ অনেক ঘটনার সাক্ষী এই মিনি আদালত। আর এই আদালতের আসামি হচ্ছেন নির্যাতনের শিকার শিক্ষার্থীরা। অমানবিক নির্যাতন সহ্য করতে না পেরে গত কয়েক মাসে হল ছেড়েছেন প্রায় ৩০ জনের মতো শিক্ষার্থী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //