হরতালে পিকেটিংয়ের ঘোষণা বাম জোটের

নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামীকাল সোমবার সারা দেশে ডাকা অর্ধদিবস হরতাল সফল করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে বাম জোট। এদিন ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিকেটিং করা হবে বলে জানিয়েছে জোটের নেতারা। এছাড়া হরতালে কোনো উসকানি দেওয়া থেকে বিরত থাকতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

আজ রবিবার (২৭ মার্চ) এক সংবাদ সম্মেলনে বাম জোটের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এ কথা বলেন। এসময় তার সঙ্গে ছিলেন সিপিবি সভাপতি মোঃ শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজসহ অনেকেই।

সংবাদ সম্মেলনে সাইফুল হক বলেন, ভোর ৬টা থেকে বাম জোটের কেন্দ্রীয় ও মহানগর নেতারা পুরানা পল্টনসহ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নেবেন এবং পিকেটিংয়ে যোগ দেবেন। হরতালে কোনো অনভিপ্রেত ঘটনা ঘটলে এর দায়-দায়িত্ব সরকার ও সরকারি দলকে বহন করতে হবে।

তিনি বলেন, ২৮ মার্চ ভোর ৬টা থেকে বাম জোটের কেন্দ্রীয় ও মহানগর নেতারা পুরানা পল্টনসহ ঢাকা মহানগরের গুরুত্বপূর্ণ বিভিন্ন জায়গায় অবস্থান নেবেন এবং পিকেটিংয়ে যোগ দেবেন।

তেল, চাল, ডাল ও পেঁয়াজসহ খাদ্যদ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধি প্রতিরোধে এ হরতাল ডাকা হয়েছে। সুতরাং সব শেণিপেশার মানুষ এ হরতালকে সমর্থন দেবেন।

হরতাল সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান  জানিয়ে সাইফুল হক বলেন, হরতাল সফল করতে সাধারণ মানুষের পাশাপাশি দোকান মালিক, কর্মচারী, পরিবহন মালিক, পরিবহন শ্রমিকসহ সব স্তরের ও শ্রেণিপেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

দলমত নির্বিশেষে হরতালের সমর্থনে মানুষের মধ্যে এক ধরনের স্বতঃস্ফূর্ততা লক্ষ্য করা গেছে উল্লেখ করে সাইফুল হক বলেন, তেল, চাল, ডাল ও পেঁয়াজসহ খাদ্যদ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধি প্রতিরোধে এ হরতাল ডাকা হয়েছে। সুতরাং সব শেণিপেশার মানুষ এ হরতালকে সমর্থন দেবেন।

ইতোমধ্যে হরতালের পক্ষে কয়েক লাখ প্রচারপত্র বিলি করা হয়েছে, পোস্টারও লাগানো হয়েছে। ঢাকাসহ সারা দেশে জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সভা-সমাবেশ, প্রচার মিছিল ও গণসংযোগ অব্যাহত রয়েছে। গণদাবির এ হরতালের পক্ষে দেশের মানুষের ব্যাপক সমর্থন ও সাড়া দেখা গেছে বলে উল্লেখ করেন তিনি।

 এদিকে, দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ এবং হরতালের সমর্থনে রাজধানীতে মিছিল করেছে বিভিন্ন সংগঠন।

রবিবার সন্ধ্যায় পুরানা পল্টন থেকে বিজয়নগর সড়কে মিছিল করে ভাসানী অনুসারী পরিষদ। এর আগে পল্টন-মতিঝিল এলাকায় মিছিল করে কয়েকটি বাম দল।

ভাসানী অনুসারী পরিষদের মিছিলে নেতৃত্ব দেন সংগঠনের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু। তিনি সোমবারের হরতাল সফল করতে দেশবাসীর প্রতি আহ্বান জানান।

বাম গণতান্ত্রিক জোটের মিছিলে অংশ নেন বাম জোটের নেতা শাহ আলম, রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশিদ ফিরোজ, রাজেকুজ্জামান রতন, অধ্যাপক আবদুস সাত্তার।

মিছিল শেষে জোটের নেতারা বলেন, নিজেদের অধিকার প্রতিষ্ঠায় জনগণের নিজেদেরই রাস্তায় নেমে সরকারকে বাধ্য করতে হবে। তারা বলেন, হরতালের গণসংযোগ-প্রচার মিছিলে সরকার ও সরকারি দলের লোকজন হামলা, আক্রমণ ও বাধা দিয়ে ধারাবাহিকভাবে উসকানি দিয়ে আসছে। 

এসময় সরকারি দলের সন্ত্রাস-উসকানির ফাঁদে পা না দিয়ে জোটের নেতাকর্মীদের হরতাল সফল করার আহ্বান জানান তারা। 

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //