২০ রোজার মধ্যে বেতন-বোনাস দাবি

পোশাক শ্রমিকদের বেতন ও ঈদ বোনাসসহ সব পাওনা আগামী ২০ রোজার মধ্যে পরিশোধ করার দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

গতকাল শুক্রবার (৮ এপ্রিল) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠন ২টি আলাদা বিক্ষোভ সমাবেশ থেকে এই দাবি জানায়।

সমাবেশে বক্তারা বলেন, ‘গার্মেন্টস শ্রমিকরা সব সময়ই নির্যাতিত। অতীতেও দেখা গেছে, যেকোনো উৎসবের আগে মালিকরা নানা অজুহাতে তাদের ঠকায়। অনেক সময় ঈদ বোনাস ও বকেয়া বেতন দিতে দেরি করে। কখনো ঈদের পরেও দেয়। সুযোগ পেলে না দেওয়ারও পাঁয়তারা করে।’

তারা বলেন, ‘একজন শ্রমিক আশায় থাকেন যে, অন্যদের মতো তিনিও কর্মক্ষেত্র থেকে বেতন-বোনাস পাবেন ঈদের আগেই। মেটাবেন পরিবারের প্রয়োজনীয় চাহিদা। কিন্তু দেখা যায়, ওই কর্মীকে ঈদের আগে আন্দোলন করতে হয় বেতন-বোনাসের জন্য, যা অত্যন্ত নিন্দনীয়। আমরা গার্মেন্টস মালিকদের কাছে অনুরোধ করব, শ্রমিকদের শ্রমেই আপনার প্রতিষ্ঠান চলে। তাদের সঙ্গে অন্যায় করবেন না। তাদের ঈদ-বোনাসসহ সব বকেয়া আগামী ২০ রমজানের মধ্যে পরিশোধ করবেন বলে আমরা বিশ্বাস করি।’

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সমাবেশে উপস্থিত ছিলেন সভাপতি মন্টু ঘোষ, সাধারণ সম্পাদক জলি তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুস সালাম বাবুল প্রমুখ।

অন্যদিকে, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সমাবেশে উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক আরিফা আক্তার, কেন্দ্রীয় নেতা মো. রফিকুল ইসলাম রফিক, মো. কবির হোসেন প্রমুখ। সংহতি জানান একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //