রাজনীতির বাইরে গিয়ে খেললে লাভ নেই: পরিকল্পনামন্ত্রী

আইনি প্রক্রিয়ায় এবং সাংবিধানিকভাবে নির্বাচনের মাধ্যমে বিএনপিকে ক্ষমতায় আসতে হবে। রাজনীতির মাঠের বাইরে গিয়ে খেললে কোনো লাভ নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

আজ সোমবার (৯ মে) বিকালে নগরীর ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে আগামী মাসের ১৫ থেকে ২১ জুন প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা বিষয়ক মতবিনিময় সভা এবং পাইলটিং কার্যক্রম উদ্বোধনে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, জনশুমারি ও গৃহগণনা সরকার মিশন হিসেবে নিয়েছে। দেশের জনসংখ্যা সম্পর্কে বৈজ্ঞানিক ধারণা থাকলেও জাতি ও সরকারকে জানাতে বাস্তবিক গণনা দরকার। তাই এক্ষেত্রে পরিসংখ্যান কর্মকর্তাসহ সবাইকে সহযোগিতা করতে হবে।

তিনি আরো বলেন, জনশুমারি ও গৃহগণনার ক্ষেত্রে ৪ লাখ ডিজিটাল মেশিন রয়েছে। এসব পরিচালনার জন্য বিশাল কর্মবাহিনীও প্রস্তুত। তবে মেশিন সঠিকভাবে ব্যবহার করে সংরক্ষণ করতে হবে। আমাদের কাছে এমন প্রযুক্তি রয়েছে যার মাধ্যমে মুহূর্তের মধ্যেই দেশের জনসংখ্যা কতো জানা সম্ভব। তবে এ কার্যক্রম পরবর্তীতে পরিচালনা করা হবে।

বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের এনডিসি সচিব ড. শাহনাজ আরেফিন, সিটি করপোরেশনের মেয়র ইকরামূল হক টিটু, পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, রেঞ্জ ডিআইজি হারুন অর রশিদ, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক প্রমুখ।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //