বিদ্যুতের মূল্যবৃদ্ধির তৎপরতা বন্ধের দাবি বাম জোটের

বিদ্যুতের খরচ বেড়েছে বলে দাম বাড়ানোর যে প্রস্তাব করা হয়েছে তা অন্যায্য, অন্যায় ও অনৈতিক বলে অভিহিত করেছে বাম গণতান্ত্রিক জোট।

আজ শুক্রবার (২০ মে) দুপুরে রাজধানীর পল্টন মোড়ে এক বিক্ষোভ সমাবেশে বক্তারা এ কথা বলেন।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সমাবেশে বক্তৃতা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সহ-সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় সমন্বয়ক মাসুদ রানা, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী প্রমূখ। সভা পরিচালনা করেন সিপিবি’র কেন্দ্রীয় নেতা ডা. সাজেদুল হক রুবেল।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, অযৌক্তিকভাবে বেশি খরচে বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়েছে। অনেক বিদ্যুৎ কেন্দ্র বসিয়ে রেখে অহেতুক ভাড়া দেওয়া হচ্ছে। সব রেন্টাল, কুইক রেন্টাল বন্ধ করা হয়নি। বিদ্যুৎ এ দুর্নীতি, অপচয়, সিস্টেম লস দূর করা হয়নি।

এ অবস্থায় খরচ বেড়েছে বলে যে দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে তা অন্যায্য, অন্যায় ও অনৈতিক। তাই বিদ্যুৎ-এর মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধ করতে হবে।

নেতৃবৃন্দ বলেন, বিদ্যুৎ এ উৎপাদন বেড়েছে, এটা ঠিক। কিন্তু বিদ্যুৎ খাতের উন্নয়ন পরিকল্পিতভাবে হয়নি। এর ফলে উৎপাদন ব্যয় বেড়েছে। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি হচ্ছে। ৫০ শতাংশ বিদ্যুৎ কেন্দ্র বসিয়ে রেখে ভাড়া দেওয়া হচ্ছে। এজন্য বছরে হাজার হাজার কোটি টাকা নষ্ট করা হচ্ছে। দেশি-বিদেশি লুটেরা ও কমিশনভোগীদের পকেট ভারী হচ্ছে। তাই অযৌক্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ব্যয়ের টাকা জনগণ দেবে না।  

নেতৃবৃন্দ সুন্দরবন ধ্বংসকারী রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্পসহ অন্যান্য কয়লা বিদ্যুৎ প্রকল্প ও রূপপুর পারমাণবিক প্রকল্প বন্ধেরও দাবি জানান।

একইসঙ্গে আওয়ামীলীগের নেতৃত্বাধীন বর্তমান ফ্যাসিবাদী দুঃশাসন অবসানে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //