ছাত্রলীগকে সন্ত্রাসী আখ্যা দিয়ে ৮ সংগঠনের বিবৃতি

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদলের সাথে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় সরকার সমর্থক ছাত্র সংগঠনটিকে ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়ে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ে সক্রিয় আট ছাত্র সংগঠন।

আজ বৃহস্পতিবার (২৬ মে) রাতে দেয়া এক যৌথ বিবৃতিতে আটটি ছাত্রসংগঠনের নেতারা এই দাবি জানান।

এ সময় তারা ছাত্রলীগের ‘সন্ত্রাসী’ বন্ধ করে ক্যাম্পাসে নিরাপদ, সন্ত্রাসমুক্ত ও গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে উপাচার্যকে পরিবেশ পরিষদের সভা আহ্বান করার দাবি জানান।

বিবৃতিতে স্বাক্ষর করা আট ছাত্র সংগঠনগুলো হলো বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন এবং বিপ্লবী ছাত্র-যুব আন্দোলন।

বিবৃতিতে সংগঠনগুলোর নেতারা বলেন, ‘বিভিন্ন সময় ছাত্র সংগঠনগুলো ও আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ক্ষমতাসীন ছাত্রলীগের হামলা তাদেরকে বারবার সন্ত্রাসী সংগঠন হিসেবে শিক্ষার্থীদের সামনে প্রমাণ করেছে। সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ওপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলা ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য এক ভীতিকর ও অনিরাপদ পরিবেশ সৃষ্টি করেছে।

এটি বিরোধী মত দমনের বহিঃপ্রকাশও। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে ছাত্রলীগের এই সন্ত্রাসী কর্মকাণ্ড চলমান থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের পুতুল প্রশাসনের ভূমিকা পালন করছে বলেও উল্লেখ করেন তারা।

পরিবেশ পরিষদের সভা আহবানের দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদ অকার্যকর অবস্থায় পড়ে রয়েছে। ক্যাম্পাসে একটি সন্ত্রাসমুক্ত, নিরাপদ পরিবেশ তৈরির জন্য পরিবেশ পরিষদের কাজ করার কথা থাকলেও প্রশাসনের নির্লিপ্ততায় পরিষদটির অস্তিত্বের কথা শিক্ষার্থীরা ভুলতে বসেছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //