রাজপথের আন্দোলনে বিএনপি-বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ঐকমত্য

আওয়ামী লীগকে ক্ষমতা থেকে হটাতে রাজপথে আন্দোলন গড়ে তুলতে একমত হয়েছে বিএনপি ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। দু’দলের আলোচনায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে ৩১ দফা সংস্কার প্রস্তাবও তুলে ধরা হয়েছে।

আজ বুধবার (১ জুন) দুদলের সংলাপ শেষে যৌথ সংবাদ সম্মেলনে একথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

রাজধানীর তোপখানা রোডে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার সাথে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপন।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, ‘আলোচনায় সিদ্ধান্ত হয়েছে যে এখন থেকে আমরা যৌথভাবে আন্দোলন চালিয়ে যাব এবং নিজ নিজ অবস্থান থেকে আন্দোলন শুরু করব। আন্দোলন হবে যুগপৎ।

‘আমি বিশ্বাস করি, আমরা রাজনৈতিক দলগুলো একজোট হয়ে কাজ করলে এই দুঃশাসনকে পরাজিত করে জনগণের বিজয় অর্জনে সক্ষম হব।’

সাইফুল হক বলেন, ‘মানুষ দেখতে চায় যে বিরোধী রাজনৈতিক দলগুলো রাজপথে ঐক্যবদ্ধ আছে। আজকের আলোচনায় বিএনপির সাথে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির যুগপৎ আন্দোলনের ব্যাপারে মতৈক্য প্রতিষ্ঠিত হয়েছে। ভবিষ্যতে এটাকে আমরা আরো জোরদার করব এবং আন্দোলনের কাজটাকে আমরা আরো সমন্বিত করবো।’

‘এই সরকারকে পদত্যাগে বাধ্য করতে না পারলে তদারকির সরকার, অবাধ গ্রহণযোগ্য নিরপেক্ষ নির্বাচন ও বাংলাদেশের গণতান্ত্রিক ভবিষ্যৎ কোনোটাই নিশ্চিত করা যাবে না। সেজন্যই আমরা আলাপ-আলোচনা করে যুগপৎ আন্দোলনে ‌একমত হয়েছি।’

সাইফুল হক আরো বলেন, ‘সামগ্রিকভাবে নির্বাহী বিভাগ এখন যেভাবে বিভিন্ন সাংবিধানিক প্রতিষ্ঠানের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছে তা একটি আধুনিক রাষ্ট্রের ভারসাম্যের পরিপন্থী। এসব বিষয়ে গুণগত পরিবর্তন, সাধারণ নির্বাচনের পাশাপাশি সংখ্যানুপাতিক নির্বাচনের বিষয়েও আমরা আলোচনা করেছি। এখানে পুরো রাষ্ট্র ও সরকার ব্যবস্থার একটা গণতান্ত্রিক সংস্কার প্রয়োজন। আজকের আলোচনায় সংকট উত্তরণে আমাদের দলের পক্ষ থেকে ৩১ দফা বিএনপি নেতৃবিন্দের সামনে তুলে ধরেছি।’

এ প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, ‘বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে যেসব সংস্কারের কথা বলা হয়েছে তা নিয়ে আমরা আরো বিশদ আলোচনা করব এবং অতি অল্প সময়ের মধ্যে এ ব্যাপারে আমাদের বক্তব্য যৌথভাবে তুলে ধরা হবে।’

দেড় ঘণ্টাব্যাপী এই সংলাপে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আট সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলটির সাধারণ সম্পাদক সাইফুল হক। অন্যদের মধ্যে ছিলেন দলটির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু, আনছান আলী দুলাল, কেন্দ্রীয় কমিটির সদস্য মীর মোফাজ্জল হোসেন মোস্তাক, মাহমুদ হোসেন ও এ্যাপেলো জামালী।

প্রসঙ্গত, সরকারবিরোধী যুগপৎ আন্দোলন গড়ে তুলতে এর আগে ২৪ মে নাগরিক ঐক্যের সাথে এবং ২৭ মে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশের লেবার পার্টির সাথে সংলাপ করে বিএনপি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //