রাজপথে আন্দোলন গড়তে একমত কল্যাণ পার্টি-বিএনপি

ক্ষমতাসীনদের পদত্যাগে বাধ্য করতে রাজপথে কার্যকর আন্দোলন গড়ে তুলতে কল্যাণ পার্টির সাথে বিএনপি একমত হয়েছে। বিষয়টি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ বৃহস্পতিবার (২ জুন) বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, সরকারের বিরুদ্ধে একটি কার্যকর আন্দোলন গড়ে তুলে পদত্যাগে বাধ্য করা এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আমরা তাদের সঙ্গে একমত হয়েছি।

মির্জা ফখরুল বলেন, বর্তমান অবৈধ সরকার জোর করে ক্ষমতা দখল করে বসে আছে, গণতন্ত্রকে ধ্বংস করেছে, নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। দেশের অর্থনীতিকে লুটপাটের অর্থনীতিতে পরিণত করেছে। নিত্যপণ্যের দাম এত বেড়েছে যে, সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে পড়েছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য, দেশে সত্যিকারের জনগণের সরকার প্রতিষ্ঠা করতে গণআন্দোলন শুরু করতে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করছি। তারই অংশ হিসেবে আজ কল্যাণ পার্টির সঙ্গে বসেছিলাম।

বিএনপি মহাসচিব বলেন, আমরা মনে করি এ মুহূর্তে বর্তমান সরকারের পদত্যাগ করা উচিত। তাদের পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। সংসদ বিলুপ্ত করতে হবে। নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। সেই নির্বাচন কমিশনের মাধ্যমে সর্বজন গ্রহণযোগ্য একটি নির্বাচন হতে হবে।

কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম বলেন, যারা আগে বিএনপির জোটে ছিল না, তাদের সাথে মতবিনিময়ে কিছুটা কাঠামোগত পার্থক্য হবেই। আমরা বিএনপির সাথে ১০ বছর ধরে চলেছি। অনেক আন্দোলনে শরিক ছিলাম। চেষ্টা করেছি আন্দোলন বিএনপির অনুকূলে রাখতে।

তিনি আরো বলেন, আমরা একমত হয়েছি বর্তমান বর্তমান সরকারকে সরাতে। এটি বাস্তবায়নে যা করণীয়, তা হচ্ছে সব দলকে নিয়ে আন্দোলন করা। তবে, কোনো কারণে যদি ২০ দলীয় জোটকে সক্রিয় করা সম্ভব না হয়, তাহলে আমরা যুগপৎ আন্দোলন করতে প্রস্তুত। আমরা আরো বলেছি, যখন আন্দোলন শুরু হবে, তখন আরো মতবিনিময় হবে।

কল্যাণ পার্টির চেয়ারম্যান আরো বলেন, বিএনপির কাছে বলেছি, যেন মতবিনিময়ের পর সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব না হয়। কারণ আন্দোলন তো তড়িৎ গতিতে হয়। আন্দোলন ১২ ঘণ্টা বা ২৪ ঘণ্টার মেয়াদে হয়।

তিনি আরো বলেন, আগামীতে যে সরকার আসবে, তার মধ্যে যে অনেক গুণগত পরিবর্তন হবে, সে আশা জনগণের মধ্যে রাখতে হবে। আমরা কল্যাণ পার্টির পক্ষ থেকে বিএনপিকে লিখিত প্রস্তাবনা দিয়েছি। তরুণদের রাজনীতিতে আগ্রহী করার জন্য মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া যায় কি না, তা-ও বিএনপির কাছে প্রস্তাব দিয়েছি।

কল্যাণ পার্টির প্রতিনিধিদলে আরো উপস্থিত ছিলেন, দলটির নেতা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইলিয়াস, ফোরকান ইব্রাহিম, আব্দুল আউয়াল মামুন, নুরুল কবির পিন্টু, আলী হোসাইন ফরায়েজী, মাহমুদ খান, রাশেদ ফেরদৌস সোহেল মোল্লা, লে. কমান্ডার (অব.) ফয়সাল মেহেদী, ইব্রাহিম খান সাদাত, জাহিদ প্রমুখ। বিএনপির স্থায়ী কমিটি সদস্য ও ২০ দলীয় জোট সমন্বয়ক নজরুল ইসলাম খানও বৈঠকে অংশ নেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //