আওয়ামী লীগে বাড়ছে কোন্দল, আসলেই কি তাই

২০২৩ সালের শেষ অথবা ২০২৪ সালের প্রথমদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এটি পূর্বনির্ধারিত তথ্য। টানা তিনবার ক্ষমতায় থাকার কারণে স্বভাবতই সরকার দলের রাজনৈতিক প্রভাব সবচেয়ে বেশি থাকে নির্বাচনের মাঠে। তবে কোনো রাজনৈতিক দল তখনই প্রভাব বিস্তার করতে পারে যখন সেই দলের মধ্যে মতানৈক্য না থাকে। রাজনিতক বিশেষজ্ঞরা বলছেন, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের তৃণমূল, জেলা ও ক্ষেত্র বিশেষে কেন্দ্রীয় নেতাদের মধ্যে পূর্বের মতো ঐক্যের উপস্থিতি নেই। দ্বাদশ নির্বাচন এগিয়ে আসার সাথে সাথে এই অনৈক্য আরো বেশি প্রকট হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, সম্প্রতি কুমিল্লা মহানগর সম্মেলনস্থলেই ক্ষমতাসীন দলের দুই গ্রুপের মধ্যে মারামারির ঘটনা ঘটে। যেখানে বিরোধীদলগুলো এক হচ্ছে এবং আরো শক্তিশালী হয়ে এগিয়ে যাচ্ছে সেখানে আওয়ামী লীগের মধ্যে এমন প্রকাশ্য অনৈক্য বেশ অস্বস্তিদায়ক।

এদিকে, নির্বাচনের আগে এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন দলটির অনেক কেন্দ্রীয় নেতারা। তবুও তারা বলছেন, দলের মধ্যে অনাস্থা ভুল বোঝাবুঝি থাকলেও যেকোনো বিপদে আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকে।

কুমিল্লার ওই সংঘর্ষ নিয়ে সম্মেলনেই উপস্থিত আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন। আওয়ামী লীগের নেতা আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ‘আমি আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে, আমার সহকর্মীদের উদ্দেশ্যে একটা কথা অনুরোধ করতে চাই। অহংকার পতনের মূল।’

আইন ও সালিশ কেন্দ্রের হিসাব বলছে, চলতি বছরের প্রথম চার মাসে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোতে অভ্যন্তরীণ সংঘাতের ঘটনা ঘটেছে মোট ২৫টি। এর মধ্যে আওয়ামী লীগের অন্তঃর্কোন্দলেই সংঘাতের ঘটনা ছিল ২০টি।

২০২১ সালে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোতে অভ্যন্তরীণ সংঘাতের ঘটনা ছিল ৯৬টি। শুধু আওয়ামী লীগের অন্তঃর্কোন্দলে সংঘর্ষের ঘটনায় ৯ জন নিহত হন।

২০২০ সালেও রাজনৈতিক সহিংসতায় আওয়ামী লীগই শীর্ষে ছিল। অন্তর্কোন্দলে সংঘাতের সংখ্যা ছিল ৭৪টি।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা মনে করেন, দীর্ঘদিন ক্ষমতায় থাকার কা রণে কিছু নেতাকর্মীর মধ্যে ক্ষমতাকেন্দ্রিক দম্ভ তৈরি হয়েছে। তবে, দলীয় স্বার্থে সবাই এক রয়েছে বলে তাদের বিশ্বাস।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, ‘দলের মধ্যে যে অভ্যন্তরীণ কিছু ত্রুটি-বিচ্যুতি বা কিছু ভুল বোঝাবুঝির কারণে একে অপরের প্রতি অনাস্থা প্রকাশ হয়, তখন দল বিপদের মুখে পড়বে। তবে এসব সবাই ঐক্যবদ্ধ হয়ে এর মোকাবিলা করবে।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম বলেন, ‘কিছু না কিছু কর্মকাণ্ডে তো ভুল-ত্রুটি থাকতেই পারে। কারো না কারো কারণে দলের নেতাকর্মীদের স্বতঃস্ফূর্ততা কমে যেতেই পারে। তার প্রভাব কিন্তু আওয়ামী লীগের ওপর পড়ার কোনো কারণ নেই।’

নির্বাচনের আগে দলকে ঐক্যবদ্ধ করতে সাংগঠনিক সফরের মাধ্যমে কোন্দল নিরসনের তৎপরতা চলছে বলেও জানান তারা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //