স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত

সোহরাওয়ার্দী উদ্যানে গণসমাবেশ করবে না বিএনপি

সার্বিক পরিস্থিতি, ক্ষমতাসীন দল ও সরকারের আচরণ পর্যালোচনা করে আগামী ১০ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গণসমাবেশ না করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

গতকাল সোমবার (২৮ নভেম্বর) দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) রাতে বিএনপির একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএনপি সূত্রে জানা যায়, সাধারণত বিগত সময়ে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চাওয়া হলেও বারবারই প্রত্যাখ্যান করা হয়েছে। ফলে, নতুন করে প্রথমবার সরকারের দায়িত্বশীল পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেওয়া হবে—এমন বক্তব্যের পর সন্দেহপ্রবণ হয়ে ওঠেন দলের নেতারা। সোমবারের বৈঠকে প্রত্যেক সদস্যই জানিয়েছেন, সরকারের আচরণ সন্দেহজনক।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সাংবাদিকদের জানান, দল সিদ্ধান্ত নিয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে না, নয়াপল্টনেই সমাবেশ হবে।

তিনি বলেন, এখানে লক্ষণীয়, আমরা বহুবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে আবেদন করেছি। কিন্তু সব সময় আমাদের পল্টনে অনুমতি দেওয়া হয়েছে। আমরা এখন সব সময়ই নয়াপল্টনে মিটিং করি। আজকে হঠাৎ করে কী হয়ে গেলো যে, সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি দেওয়া হলো! এতে দুরভিসন্ধি আছে বলে মনে করি।

এদিকে আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) ডিএমপির উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেন স্বাক্ষরিত এক চিঠিতে ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেওয়া হয়। পরে বিকেলে ডিএমপির পক্ষে পল্টন থানার ওসি সালাউদ্দিন মিয়া এই অনুমতিপত্র বিএনপি কার্যালয়ে পৌঁছে দেন।

পরে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সোহরাওয়ার্দী উদ্যান নয়, নয়া পল্টনেই হবে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ।

তিনি অভিযোগ করে বলেন, আগামী ১০ ডিসেম্বর ঢাকার গণসমাবেশকে কেন্দ্র করে রাজধানীতে নেতাকর্মীদের বাসায় পুলিশ তল্লাশি চালাচ্ছে। তবে ১০ ডিসেম্বরের গণসমাবেশ মূলত জনস্বার্থের সমাবেশ। এটি হারানো গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করার সমাবেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //