‘সমাবেশ নস্যাৎ করতে নির্যাতনের পথ বেছে নিয়েছে সরকার’

বিএনপির শীর্ষ নেতারা অভিযোগ তুলেছেন, ঢাকার সমাবেশ নস্যাৎ করার হীন উদ্দেশ্যে সরকার নির্যাতনের পথ বেছে নিয়েছে।

আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এসব অভিযোগ সামনে এসেছে।

বিবৃতিতে বলা হয়, ঢাকা মহানগর এবং সারাদেশে এখন পর্যন্ত প্রায় ১৫০০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার, বাড়ি-বাড়ি তল্লাশি, নির্যাতনে দেশে একটা ভয়াবহ ভীতি ও ত্রাসের রাজত্ব সৃষ্টি হয়েছে। স্থায়ী কমিটির  বৈঠকে অবিলম্বে এই ধরনের বেআইনি গ্রেপ্তার, মিথ্যা মামলা, পুলিশি তল্লাশি বন্ধ করে গ্রেপ্তারকৃতদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়। 

বিএনপি বলছে, দলটির সংবিধান সম্মত ১০ ডিসেম্বর সমাবেশ নস্যাৎ করার হীন উদ্দেশ্যে  নির্যাতনের পথ বেছে নিয়েছে সরকার। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বেআইনিভাবে ব্যবহার করে পরিস্থিতি উদ্বেগ জনক ও ভীতিকর করে তুলতে চাইছে সরকার। এই ধরনের গণতন্ত্র বিরোধী কর্মকাণ্ড থেকে বেরিয়ে আসার জন্য আওয়ামী লীগের প্রতি আহ্ববান জানানো হয়।

দলটির স্থায়ী কমিটির সদস্যরা বলেন, ঢাকার সমাবেশকে কেন্দ্র করে অনির্বাচিত সরকার পুলিশ বাহিনীকে ব্যবহার করে বেআইনি মিথ্যা মামলা, গ্রেপ্তার এবং পুলিশি নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। বলা হয়, যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু এবং সহ-সভাপতি নুর ইসলাম নয়নকে রাজশাহী থেকে ফেরার পথে আটক করে গ্রেপ্তার দেখিয়ে আদালত কর্তৃক চারদিনের রিমান্ডে নেওয়ার তীব্র নিন্দা জানানো হয় এবং অবিলম্বে তাদের মুক্তি দাবি করা হয়। 

তারা বলেন, সরকারের ইঙ্গিতে পরিবহন ধর্মঘট, পথে-পথে পুলিশি বাধা, গ্রেপ্তার মামলাকে উপেক্ষা করে লাখো মানুষ হেঁটে, ভ্যানে, অন্যান্য বাহনে সমাবেশে হাজির হওয়া গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলনকে অনেক বেগবান করেছে। 

তারা আরো বলেন, ফ্যাসিস্ট কর্তৃত্ববাদী, একনায়কতান্ত্রিক অনির্বাচিত আওয়ামী সরকারকে পদত্যাগে বাধ্য করা, সংসদ বিলুপ্ত করা, তত্ত্বাবধায়ক সরকারের নিকট ক্ষমতা হস্তান্তর, নতুন নির্বাচন কমিশন গঠন, দেশে সকলের কাছে গ্রহণযোগ্য অংশগ্রহণমূলক সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান, গণতন্ত্রের আপোষহীন নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ৩৫ লাখ নেতাকর্মীর মিথ্যা মামলা প্রত্যাহারে বাধ্য করার আন্দোলনকে সফল করার লক্ষে রাজশাহীর সমাবেশ অত্যন্ত ইতিবাচক ভূমিকা পালন করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //