বাংলা একাডেমির কড়া সমালোচনায় ফখরুল

একুশে গ্রন্থমেলায় কয়েকটি বই নিয়ে আপত্তি তুলে একটি প্রকাশনা সংস্থাকে স্টল বরাদ্দ না দেওয়ায় বাংলা একাডেমির কড়া সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রবিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের এক যৌথসভা শেষে সংবাদ সম্মেলনে তিনি প্রসঙ্গে কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, কি দুর্ভাগ্য আজকে, যে বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয়েছিল বাংলাভাষা বিকাশের জন্য, চিন্তা-চেতনার বিকাশের জন্য, মুক্ত চিন্তার জন্য; সেই বাংলা একাডেমি আজকে অন্যায়ভাবে বিভিন্ন স্টল বন্ধ করে দিয়ে বিভিন্ন বই প্রদর্শনী বন্ধ করে দিয়ে আজকে একটা কলঙ্কজনক অধ্যায়ের সৃষ্টি করেছে।

তিনি বলেন, আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি এবং একই সঙ্গে এই ২১ ফেব্রুয়ারিতে নতুন করে শপথ নিতে চাই— আমরা বাংলাদেশে গণতন্ত্রকে পুনরুদ্ধার করব, আমরা বাংলাদেশে জনগণের যে কথা বলার অধিকার, মুক্ত চিন্তার অধিকার, জনগণের লেখার অধিকার, তার যে স্বাধীনতা, সেই স্বাধীনতা আমরা নিশ্চিয় প্রতিষ্ঠিত করব।

কয়েকটি বই নিয়ে আপত্তি তুলে এবারের অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেয়নি বাংলা একাডেমি। বিষয়টি শেষ পর্যন্ত আদালতে গড়িয়েছে।

২০১০ সাল থেকে বইমেলায় অংশ নিয়ে আসা প্রকাশনা সংস্থাটির স্বত্বাধিকারী মো. মাহবুবুর রহমান এক সংবাদ সম্মেলনে জানান, ফয়েজ আহমেদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’, ফাহাম আব্দুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ ও জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ বইয়ের জন্যই আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হয়নি।

পরে ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধান ‘বইটিকে ‘বিতর্কিত’ আখ্যা দিয়ে আদর্শকে স্টল বরাদ্দ না দেওয়ার ব্যাখ্যা দেয় বাংলা একাডেমি। বইটির লেখক ফাহাম আব্দুস সালাম বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের মেয়ের জামাই।

মির্জা ফখরুল বলেন, কি দুর্ভাগ্য। আজকে জাতি সেই ৫১ বছরে স্বাধীনতার পরও এবং ১৯৫২ সালের এতদিন পর আজকে এই জাতি তার অধিকারগুলো থেকে বঞ্চিত হয়েছে। গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত হয়েছে, চিন্তার স্বাধীনতা থেকে বঞ্চিত হয়েছে, কথা বলার স্বাধীনতা থেকে বঞ্চিত হয়েছে, লেখার স্বাধীনতা থেকে বঞ্চিত হয়েছে।

বাংলাদেশে এখন ‘একনায়কতন্ত্র’ চলছে অভিযোগ করে তিনি বলেন, এখনো আমাদের অসংখ্য নেতা-কর্মী, তারা আজকে কারাগারে আবদ্ধ রয়েছেন এবং আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে, গাযেবী মামলা দিয়ে সারা দেশে প্রায় ৪০ লক্ষ মানুষকে আসামি করা হয়েছে।

তিনি আরো বলেন, এক কথায় এদেশ এখন সম্পূর্ণভাবে একটা একনায়কতন্ত্র এবং তাদের সেই পুরনো ঘটনা সেই একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠিত করবার জন্যে এখানে একটা ভয়াবহ রকমের চক্রান্ত-ষড়যন্ত্র শুরু হয়েছে।”

মির্জা ফখরুল বলেন, আজকে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে, সোচ্চার হতে হবে, প্রতিরোধ গড়ে তুলতে হবে। আজকে সেই লক্ষ্যে আমরা এবার ২১ ফেব্রুয়ারি পালন করতে যাচ্ছি, জাতিকে আবার ঐক্যবদ্ধ করা, গণতন্ত্রকে ফিরিয়ে নিয়ে আসা, অধিকারকে ফিরিয়ে নিয়ে আসা।

তিনি বলেন, শুধু ভাষার স্বাধীনতা না। জনগনের সামগ্রিক স্বাধীনতা প্রতিষ্ঠিত করবার জন্যেই আমরা এই ২১ ফেব্রুয়ারি নতুন করে ভাষা শহীদদের স্মরণ করে আমরা শপথ গ্রহণ করব।

এই সংবাদ ব্রিফিংয়ে বিএনপি মহাসচিব ভাষা শহীদদের স্মরণে বিএনপির দুই দিনের কর্মসূচিও ঘোষণা করেন।

এসময় অন্যদের মধ্যে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল,খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //