খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে আগের দুটি শর্তেই মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর বিষয়ে মত দিয়েছে আইন মন্ত্রণালয়। আজ রবিবার (১২ মার্চ) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, খালেদা জিয়াকে শর্ত সাপেক্ষে মুক্তি দেওয়া হয়েছিল। সেই সময় শেষ হয়ে আসায় তার পরিবার আবেদন করেছিল। এ পরিপ্রেক্ষিতে দুটি শর্তে তার মেয়াদ ছয় মাসের জন্য বাড়িয়েছি।

শর্ত দুটির বিষয়ে আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়া ঢাকায় নিজ বাসায় থেকে চিকিৎসাসেবা গ্রহণ করবেন। এ সময় প্রয়োজনে তিনি হাসপাতালে যেতে পারবেন এবং এই ছয় মাস সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না। আগেও এ দুটি শর্ত ছিল। শেষবার যখন মেয়াদ বাড়ানো হয়, তখনও এই শর্তগুলো ছিল।

আনিসুল হক বলেন, বিষয়টি সম্পন্ন করে মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এটা এক্সিকিউট (কার্যকর) করবেন। গত কয়েকবার মতামতের ভিত্তিতেই কার্যকর করা হয়েছে। আমি আশা করছি এই মতামতের ভিত্তিতেই এবারও তা কার্যকর করা হবে।

খালেদা জিয়া বাসায় অবস্থানকালে রাজনীতিতে অংশ নিতে পারবেন কি না, এমন প্রশ্নে আইনমন্ত্রী বলেন, দরখাস্তে আগেই বলা হয়েছে তিনি গুরুতর অসুস্থ। তাই রাজনীতি করার প্রশ্নটা তো অবান্তর। তিনি অসুস্থ, চিকিৎসা নিচ্ছেন। এখানে রাজনীতির কথা আসাটা আমার মনে হয় কোনও প্রয়োজন নেই।

প্রসঙ্গত, খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে দেওয়া মুক্তির মেয়াদ আগামী ২৪ মার্চ শেষ হবে। এই অবস্থায় কিছুদিন আগে তার মুক্তির মেয়াদ বাড়ানো এবং চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার জন্য পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //