শওকত মাহমুদকে বহিষ্কার করেছে বিএনপি

বিএনপি থেকে সাংবাদিক শওকত মাহমুদকে বহিষ্কার করা হয়েছে। দলে তার পদ ছিল ভাইস চেয়ারম্যান। তবে তিনি বিএনপি পন্থী সাংবাদিকদের পরিচালিত বিএফইউজে’র নেতা হিসেবেও সমাদৃত। দীর্ঘদিন থেকে তিনি দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে নানা ধরনের হটকারী কার্যক্রম পরিচালনা করে আসছিলেন বলে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।

আজ মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে দলটির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় স্থায়ী কমিটির সিদ্ধান্ত মোতাবেক বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

বিএনপি দলীয় সূত্রে জানা গেছে, শওকত মাহমুদ আরও বেশ কয়েকটি দলীয় শৃঙ্খলা ভাঙ্গার কাজ করেন। তার এই ধরনের কার্যক্রম দলের ভেতরে এবং পেশাজীবী ও সাংবাদিকদের মধ্যে ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া তৈরি করেছে। 

এর আগেও তার বিরুদ্ধে বহিষ্কারাদেশ প্রদানে দলের হাইকমান্ড একমত হয়েছিলেন। তবে এতোদিন তা চূড়ান্ত হয়নি। আগেরবার যে ঘটনায় তার বহিষ্কারাদেশ চূড়ান্ত পর্যায়ে যায় সেটি হলো- দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে গত ২৭ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, গণতন্ত্র পুনরুদ্ধার ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির’ দাবিতে ‘পেশাজীবী সমাজের’ ব্যানারে একটি সমাবেশ হয়। ওই সমাবেশে শওকত মাহমুদসহ বিএনপির কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের বিএনপি ও অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

এই সমাবেশে লে. জেনারেল (অব.) চৌধুরী হাসান সারওয়ার্দীর অংশগ্রহণ করে। এ নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

ওই বৈঠকে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে সরকারবিরোধী কর্মকাণ্ড করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে বৈঠকে কোনো কোনো নেতা শওকত মাহমুদসহ দলের যারা ওইদিনের সমাবেশে অংশগ্রহণ করেছে, তাদের বিরুদ্ধে দল থেকে বহিষ্কারের মতো সিদ্ধান্ত দিতে মতামত দেন। 

আজকের বহিষ্কারাদেশের আগে শওকত মাহমুদকে নানা সময়ে দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে একাধিকবার শোকজ দেয়া হয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //