পরিচ্ছন্ন রাজনীতির পথ দেখালেন সাবেক রাষ্ট্রপতি হামিদ

মানুষকে ভালোবেসে রাজনীতি করতে পারলেই রাজনীতি পরিচ্ছন্ন থাকবে বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আজ সোমবার (২৪ এপ্রিল) বঙ্গভবনের দরবার হলে দেশের নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন মো. সাহাবুদ্দিন। এর মধ্য দিয়ে দুই মেয়াদে টানা ১০ বছর রাষ্ট্রপতির দায়িত্ব পালনের পর বঙ্গভবন ছেড়ে যাচ্ছেন মো. আবদুল হামিদ। এর আগে মো. সাহাবুদ্দিনের শপথ অনুষ্ঠানে এসব কথা বলেন সদ্য বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এসময় তিনি বলেন, আর প্রত্যক্ষ রাজনীতি নয়; মানুষের সম্মানহানি হয় এমন কিছু করব না।

রাজনীতিবিদদের উদ্দেশ্য করে তিনি আরও বলেন, প্রতিটি মানুষকে ভালোবেসে রাজনীতি করতে পারলেই রাজনীতি পরিচ্ছন্ন থাকবে। 

এসময় সাবেক রাষ্ট্রপতি বলেন, ‘আমি মুক্তি পাচ্ছি, এখন সাধারণ নাগরিক হিসেবে ফ্রি চলাচল করতে পারব, এটাই আমার বড় আনন্দ। এখন তো বের হতে পারিনি, বের হলে অনেক কথা হবে আপনাদের সঙ্গে। বাসায় আসবেন, সময় সময় প্রাণ খুলে মন খুলে কথা বলব।’

এ সময় বিভিন্ন প্রশ্নের জবাবে সদ্য বিদায়ী রাষ্ট্রপতি বলেন, ‘দেখুন আমি সারাজীবন মানুষের জন্য রাজনীতি করেছি, মানুষের বাইরে আমার কোনো চিন্তা ছিল না এবং কোনো দিন থাকবেও না। সব রাজনীতিবিদদের এই কথাই বলব যে, এদেশের মাটি ও মানুষকে ভালোবেসে তারা যেন রাজনীতি করেন। তাহলে রাজনীতি আরও অনেক সুন্দর হবে। দলমত নির্বিশেষে সবার কাছে এই কথা বলব।’ 

এদিকে দরবার হলে দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিন শপথ নিয়েছেন। বেলা ১১টায় বঙ্গভবনের দরবার হলে নবনির্বাচিত রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করান জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে পৌঁছান। প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সামরিক-বেসামরিক কর্মকর্তারা যোগ দেন শপথ অনুষ্ঠানে। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতা এবং বিভিন্ন পেশার প্রতিনিধি ও বিশিষ্ট নাগরিকদের আমন্ত্রণ জানানো হয়েছে। সকাল থেকে বঙ্গভবনে অতিথিরা আসেন শপথগ্রহণ অনুষ্ঠানে।

নিয়ম অনুযায়ী শপথ অনুষ্ঠানের পর রাষ্ট্রপতিকে চেয়ারে বসিয়ে আনুষ্ঠানিকতা শেষ করেন বিদায়ী রাষ্ট্রপতি। পাশাপাশি রাষ্ট্রপতি কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে নতুন রাষ্ট্রপতিকে পরিচয় করিয়ে দেন আবদুল হামিদ। এরপর ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে তাকে গার্ড অব অনার এবং প্রধান ফটকে স্যালুট গার্ড দেয় প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট। 

প্রসঙ্গত, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময়ের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুই মেয়াদে টানা ১০ বছর দায়িত্ব পালন শেষে বঙ্গভবন ছেড়ে উঠবেন রাজধানীর নিকুঞ্জের ৬ লেক ড্রাইভ রোডের তার নিজের বাড়িতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //