মে মাসে রাজপথে উত্তাপ ছড়াতে চায় বিএনপি

‘বিএনপির আন্দোলন কোন ঈদের পর’ -সরকার সমর্থকদের এমন ব্যাঙ্গাত্মক প্রশ্নের জবাব এবার দিতে চায় দলটির নেতাকর্মীরা। সূত্র বলছে, পুরো রমজান মাস বিদেশি দূতাবাস থেকে ইফতারের টেবিল সব জায়গাতেই ছিলো বিএনপির দৌঁড়ঝাপ।

এবার ঈদুল ফিতর শেষে সরকারবিরোধী আন্দোলন নিয়ে বেশ জোরেশোরেই মাঠে নামছে দলটি। এ জন্য আন্দোলনের ছক কষা থেকে শুরু করে নতুন নতুন কর্মসূচিও চূড়ান্ত করা হচ্ছে। 

জানা যায়, মাসের প্রথম দিন মে দিবসে জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শ্রমিক সমাবেশে ডেকেছে বিএনপি।

আজ মঙ্গলবার (২৫ এপ্রিল) দলটির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মহান মে দিবস তথা আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ঢাকায় শ্রমিক সমাবেশ ও র‌্যালি করবে জাতীয়তাবাদী শ্রমিক দল। আগামী রবিবার (১ মে) দুপুর ২টা ৩০ মিনিটে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হবে।

এদিকে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন করার দাবিতে আগামী মাসে বেশ কিছু কর্মসূচি পালন করবে বিএনপি। যার কারণে উত্তপ্ত হতে পারে রাজপথ।

মে মাসেই সরকার বিরোধীদলগুলো যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে চায়। তাদের কর্মসূচির মধ্যে থাকছে লংমার্চ, রোডমার্চ, সরকারের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ঘেরাও। সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর একাধিক সূত্রে এ সব তথ্য জানা গেছে।

জানা যায়,আগামী ৩০ তারিখ ৭ দলীয় গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ আন্দোলনের বিষয় নিয়ে বৈঠক করবে। এরপরই তারা মে মাসের প্রথম সপ্তাহে বিএনপির সঙ্গে বৈঠক করে আন্দোলন কর্মসূচির বিষয় চূড়ান্ত করবে। মে মাসের ১৫ তারিখ থেকে রাজপথ উত্তপ্ত করার মতো কর্মসূচি ঘোষণা করা হবে। 

বিএনপির দলীয় সূত্র জানায়, সামনের কর্মসূচিগুলো হবে যুগপৎ এবং কর্মসূচি ঠিক করা হবে সমন্বিতভাবে। যাতে ঐক্যবদ্ধ বৃহত্তর আন্দোলন গড়তে জনমনে একটা আস্থার সৃষ্টি করে।

তবে নগরভিত্তিক কর্মসূচি বাড়িয়ে নেতা-কর্মী ও সমর্থকদের সক্রিয় আন্দোলনে যুক্ত করার প্রয়াস নেওয়া হবে। সে ক্ষেত্রে কর্মসূচি কী ধরনের হবে, তা এখনো স্পষ্ট নয়। এ ব্যাপারে দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা কথা বলতে চান না।

বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে এবার তারা ব্যতিক্রম কিছু কর্মসূচির কথা ভাবছে। সামনে মাঠপর্যায়ের কর্মসূচি কম থাকবে। বেশির ভাগ কর্মসূচি হবে মহানগর ও বিভাগীয় পর্যায়ে। এ ক্ষেত্রে ব্যতিক্রম কিছু কর্মসূচির কথা ভাবা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //