ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে বৈঠক করেছেন বিএনপির শীর্ষ নেতাদের একটি প্রতিনিধি দল। আজ বুধবার (৭ জুন) বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর গুলশানে ইউরোপীয় ইউনিয়নের অফিসে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

জানা যায়, চার্লস হোয়াইটলির সঙ্গে টানা দেড় ঘণ্টার বৈঠকে আগামী নির্বাচন পরিস্থিতি নিয়ে আলোচনা করেন বিএনপি নেতারা। এদিন বিকেল ৩টা ২৫ মিনিটে ইইউ অফিসে যান বিএনপি নেতা আমির খসরু ও শামা ওবায়েদ। বিকেল ৪টা ৫৫ মিনিটে তারা সেখান থেকে বেরিয়ে আসেন।

সূত্র বলছে, আগামী নির্বাচন এবং একে ঘিরে দেশের বিরাজমান পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বিশেষত নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য ইউরোপীয় ইউনিয়নের একটি স্বাধীন বিশেষজ্ঞ দল প্রেরণের সিদ্ধান্তকে স্বাগত জানান বিএনপির নেতারা। এ সময় নির্বাচন নিয়ে নিজেদের চিন্তা ভাবনার কথা ইইউ রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন তারা।

বিএনপিসহ বিরোধী দলের বিভিন্ন কর্মসূচি পালনকালে পুলিশী বাধা, নেতাকর্মীদের গ্রেপ্তার ও মামলা দায়েরের মাধ্যমে সভা-সমাবেশ তথা শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালনের গণতান্ত্রিক অধিকার খর্ব করা হচ্ছে বলে অভিযোগ করা হয়।

বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োগের বিষয়েও অভিযোগ করেন তারা। তারা বলেন, এই আইন ব্যবহার করে বিরোধী মত দমনের মাধ্যমে চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা ও মানবাধিকার লঙ্ঘণ করা হচ্ছে। এসব বিষয়ে ইইউ এর হস্তক্ষেপ কামনা করেন বিএনপির নেতারা।

প্রসঙ্গত, চলমান রাজনৈতিক পরিস্থিতিতে গত কিছুদিন ধরেই কূটনৈতিক তৎপরতা চলছে। সেই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার (৬ জুন) মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মার্কিন রাষ্ট্রদূতের বারিধারার বাসভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে বিএনপির অন্য কোনো নেতা ছিলেন না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //