রাজধানীতে আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি, সংঘাতের আশঙ্কা

বিএনপির তারুণ্যের সমাবেশের পাল্টা কর্মসূচি হিসেবে আজ শনিবার রাজধানীতে সমাবেশ করবে আওয়ামী লীগ। বিরোধীদের তিন সহযোগী সংগঠনের পূর্বঘোষিত সমাবেশের দিনে পাল্টা সমাবেশ ডেকেছে ক্ষমতাসীন দলের দুই সংগঠন। 

গতকাল শুক্রবার (২১ জুলাই) রাতে এই কর্মসূচি ঘোষণা হয়। একই সময়ে পাশাপাশি এলাকায় সমাবেশ হবে বলে সংঘাতের আশঙ্কা রয়েছে।

আজ শনিবার (২২ জুলাই) দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানে হবে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের ঢাকা বিভাগীয় ‘তারুণ্যের সমাবেশ’। একই সময়ে দুই কিলোমিটার দূরে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে হবে যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের ব্যানারে ‘উন্নয়ন ও শান্তি সমাবেশ’। 

এদিকে ‘সন্ত্রাস নৈরাজ্য ঠেকাতে’ তারুণ্যের সমাবেশ চলাকালে সোহরাওয়ার্দী উদ্যানের পাশে শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পর্যন্ত ‘শান্তিপূর্ণ অবস্থান’ নেওয়ার ঘোষণা দিয়েছে ছাত্রলীগ।

যুবলীগের দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএনপি-জামায়াতের সন্ত্রাস, নৈরাজ্য ও দেশবিরোধী কর্মকাণ্ডের প্রতিবাদে সমাবেশ হবে। যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের এই যৌথ সমাবেশে প্রধান হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী।

আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, শুক্রবার রাতে দলের নীতিনির্ধারণী পর্যায়ে এই কর্মসূচি আয়োজনের সিদ্ধান্ত হয়। সম্ভাব্য সন্ত্রাস-সহিংসতা প্রতিরোধে রাজধানীজুড়ে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থাকতে নির্দেশনাও দেওয়া হয়েছে। সহযোগী সংগঠনের নেতারা জানিয়েছেন, সর্বোচ্চসংখ্যক নেতাকর্মীর জমায়েত ঘটাতে শুক্রবার রাত থেকেই সর্বাত্মক প্রস্তুতি শুরু হয়। ঢাকা মহানগরীর উত্তর ও দক্ষিণ উভয় অংশের নেতারাসহ থানা, ওয়ার্ড ও ইউনিট নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিএনপি গত ১২ জুলাই দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ থেকে সরকার পতনের এক দফা কর্মসূচি ঘোষণা দেয়। একই সময়ে শান্তি সমাবেশ করে আওয়ামী লীগ। গত মঙ্গল ও বুধবার রাজধানীসহ সারাদেশে পদযাত্রা করেছে বিএনপি। একই দিনে উন্নয়ন ও শান্তি শোভাযাত্রা করেছে আওয়ামী লীগ। ঢাকাসহ বিভিন্ন স্থানে বিএনপির পদযাত্রায় হামলা হয়েছে। চট্টগ্রামে নৌকার নির্বাচনী কার্যালয়ে হামলা হয়েছে পদযাত্রা থেকে। দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচির সংঘাতে বহু মানুষ হতাহত হয়েছে।

এদিকে নতুন প্রজন্মকে আকৃষ্ট করতে সব বিভাগীয় শহরে তারুণ্যের সমাবেশ করেছে বিএনপি। এর ধারাবাহিকতায় দলটি আজ ঢাকায় সমাবেশ করবে। সমাবেশ সফলে ঢাকা বিভাগের সব জেলা ও মহানগরে প্রচার চালিয়েছে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। গতকাল শুক্রবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে সমাবেশের প্রস্তুতির কথা জানান যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //