আজ সমাবেশ না করার সিদ্ধান্ত জামায়াতের

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অনুমতি না পাওয়ায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে আজ মঙ্গলবার (১ আগস্ট) সমাবেশ না করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। আগামী শুক্রবার (৪ আগস্ট) রাজধানীতে সমাবেশের নতুন কর্মসূচি ঘোষণা বাংলাদেশ জামায়াতে ইসলামী।

আজ রাজধানীতে এক সাংবাদিক সম্মেলনে এই কর্মসূচি কথা জানান ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতে ইসলামীর আমীর নুরুল ইসলাম বুলবুল।

জামায়াতে ইসলামীর এই সংবাদ সম্মেলনে দেশীয় গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত না থাকলেও আন্তর্জাতিক একাধিক গণমাধ্যমের বেশ কয়েকজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

নুরুল ইসলাম বুলবুল বলেন, রাজনৈতিক সভা, সমাবেশ করার জন্য পুলিশের অনুমতির প্রয়োজন নেই। সভা-সমাবেশ করা সংবিধান স্বীকৃত অধিকার। সংবিধানের ৩৭ ধারায় সুস্পষ্টভাবে বলা হয়েছে, ‘জনশৃঙ্খলা বা জনস্বাস্থ্যের স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসংগত বাধানিষেধ-সাপেক্ষে শান্তিপূর্ণভাবে ও নিরস্ত্র অবস্থায় সমবেত হইবার এবং জনসভা ও শোভাযাত্রায় যোগদান করিবার অধিকার প্রত্যেক নাগরিকের থাকিবে।’ সংবিধান প্রদত্ত এই অধিকার নিশ্চিত করার দায়িত্ব সরকারের। আমরা আরো লক্ষ্য করছি ক্ষমতাসীন আওয়ামীলীগসহ অন্যান্য রাজনৈতিক দল মিছিল, মির্টিং ও সমাবেশ করে যাচ্ছে; কিন্তু সরকার জামায়াতে ইসলামীকে অন্যায়ভাবে সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করছে। যা আইনের শাসনের পরিপন্থি ও মৌলিক অধিকারের সুষ্পষ্ট লঙ্ঘন। বারবার সহযোগিতা চাওয়ার পরও সরকার সভা সমাবেশ করতে দিচ্ছে না।  

সরকারের সমালোচনা করে জামায়াতের এই নেতা বলেন, আসলে এই সরকার স্বাধীন মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করে না। সংবিধান স্বীকৃত মিছিল সমাবেশের এই অধিকার বাস্তবায়নে সহযোগিতা করা রাষ্ট্রের আইন-শৃঙ্খলা বাহিনীর প্রধান দায়িত্ব। সংবিধান হচ্ছে দেশের সর্বোচ্চ আইন। যেহেতু সংবিধানে মিটিং-মিছিল করার কথা বলা হয়েছে, তাই মিটিং-মিছিলে বাধা দেয়ার ক্ষমতা কারো নেই। 

এর আগে, গত ২৪ জুলাই বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক মুজিবুর রহমান এই কর্মসূচি ঘোষণা করেছিলেন। সমাবেশের বিষয়ে ২৫ জুলাই সকাল ১০টায় ই-মেইলে এবং বিকাল সাড়ে ৪টায় সুপ্রীম কোর্টের আইনজীবীদের একটি প্রতিনিধি দল জামায়াতের পক্ষ থেকে ডিএমপি কমিশনারকে অবহিত করে ও সহযোগিতা চেয়ে চিঠি প্রদান করেন। পুলিশ কমিশনারের কার্যালয়ের দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তা চিঠিটি গ্রহণ করেন।

কিন্তু জামায়াতে ইসলামীকে ১ আগস্ট সমাবেশ করার জন্য অনুমতি দেওয়া হয়নি বলে জানান ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার হায়াতুল ইসলাম।

তিনি বলেন, জামায়াতকে মঙ্গলবার রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়নি। আগস্ট মাস জাতীয় শোকের মাস। শোকের মাসের প্রথম দিনে জামায়াতকে সমাবেশ করার অনুমতি দেওয়া হচ্ছে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //