‘দেশকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে নির্বাচন ব্যবস্থার সংস্কার করুন’

‘আগামী দিনে দেশকে রাজনৈতিক নেতৃত্বশূণ্য করার ষড়যন্ত্র হিসেবে নির্বাচন ব্যবস্থা ও সকল প্রকার রাজনৈতিক স্বাধীনতা ক্ষুন্ন করতেই বিগত দুটি সংসদ নির্বাচনের নামে দেশের হাজার হাজার কোটি টাকা নষ্ট ও লুটপাট করা হয়েছে। এ অবস্থায় দেশকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে হলে বর্তমান নির্বাচন ব্যবস্থায় আমূল সংস্কার করতে হবে।’

আজ শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে ৬টি রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত নতুন ‘জাতীয় জোটের’ আত্মপ্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তারা একথা বলেন।

রাজধানীর জাতীয় প্রেসক্লাবে নতুন এ রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় জোটের আহ্বায়ক ও নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন।

তিনি বলেন, বর্তমান নির্বাচন ব্যবস্থায় সরকারের ইচ্ছার বাইরে কেউ নির্বাচিত হওয়ার সুযোগ নাই। এ অবস্থায় আগামী সংসদ নির্বাচনে হলে রাজনীতিতে কোনো ইতিবাচক পরিবর্তন হবে না। বরং বর্তমান কমিশনের অধীনে নির্বাচন হলে আগামী দিনে দেশের বাকি সব অর্জনও ধ্বংস হয়ে যাবে।

তিনি আরো বলেন, সরকারের ব্যর্থতায় দেশ এখন ব্যর্থ রাষ্ট্রের তালিকায় পড়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে। বিদেশিরা স্যংশন দিচ্ছে। এতে দেশের ভবিষ্যত ণিয়ে আমরা দারুণভাবে শঙ্কিত। আগামী দিনে দেশ কোন দিকে যাবে সেটা কল্পনাও করতে ভয় হচ্ছে।

কাজী রেজাউল হোসেন বলেন, আমরা জোট করেছি নির্বাচনে যেতে। কিন্তু বর্তমান সরকার ও নির্বাচন ক্ষয়প্রাপ্ত নির্বাচন কমিশনের প্রতি সাধারণ জনগণের ন্যূনতম আস্থা নাই। নির্বাচন ব্যবস্থা সংস্কার হলে জাতীয় জোট ৩০০ আসনে প্রার্থী দিবে।

জাতীয় জোটের দলগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ কংগ্রেস, গণঅধিকার পার্টি-পিআরপি, বাংলাদেশ পিপলস পার্টি, বাংলাদেশ গ্রীন পার্টি, বাংলাদেশ সৎ-সংগ্রামী ভোটার পার্টি ও বাংলাদেশ বেকার সমাজ।

বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব ও জাতীয় জোটের সদস্য সচিব অ্যাডভোকেট মোঃ ইয়ারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে জোট ঘোষণাকালে গণঅধিকার পার্টি-পিআরপি’র চেয়ারম্যান সরদার মোঃ আব্দুস সাত্তার, বাংলাদেশ বেকার সমাজের সভাপতি মোঃ হাসান, বাংলাদেশ পিপলস্ পার্টির চেয়ারম্যান মোঃ মোস্তফা কামাল বাদল, বাংলাদেশ গ্রীন পার্টির চেয়ারম্যান ইঞ্জিঃ মনছুর আহমেদ ও বাংলাদেশ সৎ-সংগামী ভোটার পার্টির চেয়ারম্যান মোঃ মোবারক হোসেন বক্তব্য রাখেন।

এছাড়াও গণঅধিকার পার্টি-পিআরপির মহাসচিব ডঃ শরীফ সাকি, বাংলাদেশ বেকার সমাাজের সাধারণ সম্পাদক মোঃ রাহাত চৌধুরী, বাংলাদেশ পিপলস্ পার্টির মহাসচিব মোঃ আমিনুল ইসলাম সুমন, বাংলাদেশ গ্রীন পার্টির মহাসচিব মোঃ মোস্তাকিম হোসাইন ও বাংলাদেশ সৎ-সংগামী ভোটার পার্টির মহাসচিব মোঃ নিজাম উদ্দিন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

পরে জোটের আহ্বায়ক অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন নতুন জোটের আনুষ্ঠানিক ঘোষণাপত্র পাঠ করেন। এতে বেশ কিছু প্রস্তাবনা, ৬ দফা সুপারিশ ও নির্বাচনকালীন সরকারের প্রস্তাবনা তুলে ধরা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //