খালেদা জিয়ার রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে: মেডিকেল বোর্ড

খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক জানিয়েছেন, হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থার কোনো উন্নতি নেই। দিন দিন তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে। ফলে একদিকে যেমন জটিলতা বাড়ছে, তেমনি তিনি দুর্বল হয়ে পড়ছেন। 

আজ শুক্রবার (২০ অক্টোবর) খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক প্রথম সারির গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

ওই চিকিৎসক বলেন, মাঝেমধ্যেই ম্যাডামের সমস্যা জটিল হচ্ছে। অক্সিজেন কমে যাওয়াসহ একাধিক জটিলতা দেখা দিচ্ছে। তাই দ্রুত সিসিইউর সহায়তা প্রয়োজন হচ্ছে। গত বৃহস্পতিবারও তাকে এক দফা সিসিইউতে নেওয়া হয়েছিলো। তার পেটে পানি জমছে। এগুলো অপসারণ করতেই তাকে সিসিইউতে নিতে হচ্ছে। চিকিৎসা শেষে আবার তাকে কেবিনে নিয়ে আসা হয়।

ওই চিকিৎসক আরও বলেন, দুই-একদিন পরপরই খালেদা জিয়ার স্বাস্থ্যের একাধিক পরীক্ষা করা হচ্ছে। প্যারামিটারগুলো ওঠানামা করছে। তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখে সর্বোচ্চ চিকিৎসা দেওয়া হচ্ছে। বিএনপি চেয়ারপারসন শারীরিক দুর্বলতা থাকায় মাঝেমধ্যে কিছু ওষুধ খেতে চান না। তাকে সব সময় স্যালাইন ও ইনজেকশনের ওপর থাকতে হচ্ছে।

তিনি জানান, দুইদিন আগে রক্তে হিমোগ্লোবিনের উন্নতি হলেও এখন ফের কিছুটা কমছে। ইনসুলিন দিয়ে ডায়াবেটিস এবং নানা এন্টিবায়োটিকের মাধ্যমে লিভারের সমস্যা কিছুটা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চলছে। তবে খালেদা জিয়ার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় শঙ্কা বাড়ছে। এই মুহূর্তে লিভার প্রতিস্থাপন ছাড়া এর স্থায়ী কোনো সমাধান নেই। লিভারের পাশাপাশি তার কিডনি জটিলতা ও ডায়াবেটিসের মাত্রাও বাড়ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //