শর্তহীন সংলাপের বিষয়ে যুক্তরাষ্ট্রকে জাপার সমর্থন

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন প্রসঙ্গে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে শর্তহীন সংলাপে বসতে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এ ব্যাপারে জাপা বলেছে, তারাও সংলাপের পক্ষে। সংলাপের মধ্য দিয়ে চলমান রাজনৈতিক সংকটের সমাধান হতে পারে বলে মনে করে দলটি।

আজ সোমবার (১৩ নভেম্বর) জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের হাতে এ চিঠি তুলে দেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। 

চিঠিতে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র বলেছে, আমরা আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু দেখতে চাই। সব দলের অংশগ্রহণে এ নির্বাচন নিয়ে কোনো বিতর্ক চাই না। এ ব্যাপারে জাতীয় পার্টির সহযোগিতা ও ভূমিকা কামনা করা হয়েছে চিঠিতে। পাশাপাশি তিন দলকে দ্রুত সময়ের মধ্যে শর্তহীন সংলাপের তাগিদ দেওয়া হয়েছে চিঠিতে। 

চিঠির কথা স্বীকার করে বৈঠকে অংশ নেওয়া জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু গণমাধ্যমকে বলেন, একই চিঠি আওয়ামী লীগ ও বিএনপিকে মার্কিন রাষ্ট্রদূতের পক্ষ থেকে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন। চিঠিতে তারা সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় বলে উল্লেখ করেছে। আমরা বলেছি, একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের চাওয়া জাপারও।

চুন্নু বলেন, নির্বাচন কীভাবে হবে এ বিষয়টি বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যু। বিদেশিরা আমাদের নিজস্ব বিষয়ে কথা বলার অধিকার রাখে না। কিন্তু আমেরিকা আমাদের দীর্ঘদিনের বাণিজ্যিক অংশীদার, তাদের দেশে আমাদের গার্মেন্টস সেক্টরের বিরাট বাজার রয়েছে। এ জন্য শুভাকাঙ্ক্ষি হিসেবে তাদের চিন্তা, মতামত ও চাওয়া অনেক সময় গ্রহণ করতে হয়, বা গুরুত্ব দিতে হয়। উপযুক্ত পরিবেশ নিশ্চিত হলে জাপা নির্বাচনে অংশ নিবে বলেও জানান তিনি। জাতীয় পার্টি চায় সব দল নির্বাচনে আসুক, সবাই যেন ভোট দিতে পারে। মার্কিন সরকার হয়তো ফেয়ার নির্বাচনের জন্য জাপার সহযোগিতা চাওয়ার বিষয়টি ভাবতে পারে।

বৈঠক শেষে ব্রিফিংয়ে জাপা মহাসচিব আরও বলেন, সম্প্রতি বিভিন্ন উপনির্বাচনে খুব খারাপ অভিজ্ঞতা রয়েছে আমাদের। এই বিবেচনায় দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই। ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুরে অনুষ্ঠিত উপনির্বাচনে আমরা সিল মানতে দেখেছি। সরকার ও নির্বাচন কমিশন চাইলে একটি সুষ্ঠু নির্বাচনের আয়োজন করতে পারে।

দীর্ঘ ৪০ মিনিট বৈঠকের কথা উল্লেখ করে চুন্নু বলেন, আমরা ভোটে যাব কি যাব না, মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে নিজস্ব বিষয়ে কোনো কথা হয়নি। দলের বক্তব্য হলো, সবার ভোটের অধিকার নিশ্চিত হলে আমরা নির্বাচনে অংশ নেব।

বৈঠকে অংশ নেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, জাপা চেয়ারম্যানে বিশেষ দূত মাশরুর মাওলা প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //