হরতাল-অবরোধের বিকল্প ভাবছে বিএনপিসহ সমমনারা

দাবি আদায়ে হরতাল-অবরোধের বিকল্প ভাবছে বিএনপিসহ সমমনারা। রাজধানীতে আন্দোলন জোরদারের পাশাপাশি পেশাজীবীদের যুক্ত করতে চান তারা।

এক বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না জানান, যুগপৎ আন্দোলন করলেও সবার এক মঞ্চে আসার সম্ভাবনা কম।

বিএনপিসহ সমমনা দলগুলোর আন্দোলনের মাঝেই বিরোধী জোটের কিছু নেতা ক্ষমতাসীনদের শিবিরে চলে গেছেন। আবার টানা কর্মসূচি দিলেও তা কার্যকরে মাঠে সরব নন বিরোধী নেতারা। সরকারের মন্ত্রীরা বলছেন, তাদের সঙ্গে যোগাযোগ করছেন বিএনপিসহ বিরোধী দলগুলোর অনেক নেতা। যারা ভোটে অংশ নিতে পারেন।

এমন পরিস্থিতিতে নাগরিক ঐক্যের সভাপতির দাবি, শিগগিরই আন্দোলনের ধরণ পাল্টে যাবে। দাবি আদায়ে রাজধানীতে আন্দোলন আরও জোরালো করার কথাও বলেন তিনি।

নাগরিক ঐক্যর সভাপতি বলেন, বিশেষ করে ঢাকা মহানগরী, সেটা আরও শক্তিশালী করতে হবে। বিভিন্ন স্তরের পেশাজীবী মানুষদের এগিয়ে আসতে হবে। তাহলে আন্দোলনটা বিজয়ের দ্বারপ্রান্তে যাবে। ওই অর্থে এটাকে বিজয়ের দ্বারপ্রান্তে বলতে পারি। এ জন্য আন্দোলনের ফরমেট চেঞ্জ হতে পারে। আন্দোলনের ধরন, চিত্র বদলাতে পারে।

বিরোধীদলের অনেক নেতা কারাগারে থাকলেও আন্দোলনে নেতৃত্ব সংকট হচ্ছে না বলেও দাবি করেন মান্না। তিনি জানান, অধিকার আদায়ে সমমনারা যুগপৎ আন্দোলন করলেও বর্তমান বাস্তবতায় সবার এক মঞ্চে এসে আন্দোলনের সম্ভাবনা কম।

এ ব্যাপারে মাহমুদুর রহমান মান্না আরও বলেন, বিএনপির ভেতরে কোনো সংকট আছে কিনা, সেটা আমি জানি না। কিন্তু আমাদের সঙ্গে তাদের যতটুকু যোগাযোগ হয়, তাতে আমরা সংকট দেখিনি।

এ সময় চলমান আন্দোলনে সাধারণ মানুষের পাশাপাশি পেশাজীবীদের সম্পৃক্ত করার কাজ চলছে বলেও জানান জ্যেষ্ঠ এই রাজনৈতিক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //