কারাগারে বিএনপি নেতা স্বপন, বাড়িতে জাতীয় পরিচয়পত্র চাইলো পুলিশ

বিএনপির কেন্দ্রীয় নেতা, সাবেক সংসদ সদস্য ও মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন গত ২ নভেম্বর সন্ধ্যায় রাজধানী ঢাকা থেকে গ্রেপ্তার হওয়ার পর থেকে জহির উদ্দিন স্বপন কাসিমপুর কারাগারে বন্দি আছেন। এদিকে, গতকাল বুধবার (২৯ নভেম্বর) বরিশাল জেলার গৌরনদী উপজেলার সরিকল গ্রামের মুন্সিবাড়িতে গৌরনদী থানা পুলিশের একটি দল যায়। এসময় পুলিশ সদস্যরা জহির উদ্দিন স্বপনের জাতীয় পরিচয়পত্র খোঁজ করেছেন। তার পরিবারের সদস্যরা এই ঘটনায় ষড়যন্ত্রের আশঙ্কা করছেন। 

জহির উদ্দিন স্বপনের পরিবারের এক সদস্য জানিয়েছেন, পুলিশ বারবার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি চেয়েছে। কিন্তু গ্রামের বাড়িতে তার পরিচয়পত্র না থাকায় দিতে পারিনি। ঢাকার বাসা থেকে পরিচয়পত্রের নম্বর সংগ্রহ করে তাদেরকে দিতে বাধ্য হয়েছি। 

গৌরনদী থানার অফিসার ইনচার্জ মো. আফজাল হোসেন বলেন, এটা নিয়মিত সাধারণ ঘটনা। ফৌজদারি মামলার আসামি কোথাও আটক হলে বা মামলা দায়ের হলে তার স্থায়ী ঠিকানায় খোঁজখবর নেওয়া হয়। এইক্ষেত্রেও এটি হলে তাতে দোষের কিছু দেখছি না। তবে যেভাবে বলা হচ্ছে পরিচয়পত্রের জন্য চাপ দেয়া, এটা ঠিক নয়। 

নাম প্রকাশ অনিচ্ছুক গৌরনদী উপজেলা বিএনপির এক নেতা বলেন, সরকার বিরোধীদের নির্বাচনে নেওয়ার জন্য নানা কায়দা করছে। তাই জাতীয় পরিচয়পত্র নেয়ার বিষয়টি সহজভাবে দেখার সুযোগ নেই। 

উল্লেখ্য, গত মঙ্গলবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অভিযোগ জানিয়ে বলেছিলেন, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য জালিয়াতি করে বিএনপি নেতাদের নামে সরকার মনোনয়ন ফরম কেনাচ্ছে। 

এর আগে নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াস উদ্দিন ও তার ছেলে মুহাম্মদ কায়সারের নামে মনোনয়নপত্র সংগ্রহ করার খবর প্রকাশিত হয়েছিল।

যদিও তিনি বিষয়টি অস্বীকার করেছেন। দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিতব্য ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে না বলে এখন পর্যন্ত সিদ্ধান্তে অটল রয়েছে বিএনপি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //