‌‘আসন ভাগাভাগি’ নিয়ে সন্ধ্যায় ১৪ দলের বৈঠক

আসন সমঝোতা নিয়ে ১৪ দলের শরিকদের সঙ্গে বসতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ওই বৈঠক হবে বলে নিশ্চিত করেছেন ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু।

১৪ দলীয় জোট শরিক তরীকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী বলেন, ‘বৈঠকে দরকষাকষি হবে, সেখান থেকে চূড়ান্তভাবে কে কত আসন পাবে তা ঠিক হবে।’

বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনে আসন ভাগাভাগি করে ভোটে অংশ নিয়েছিল আওয়ামী লীগের নেতৃত্বাধীন চৌদ্দ দলীয় জোট। নৌকা প্রতীকে নির্বাচনের নিশ্চয়তা পাওয়ার পর মনোনয়নপত্র জমা দেন জোটের নেতারা।

নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় পার হলেও আসন বণ্টন করেনি দলটি। শরিকদের মাত্র দুটি আসন ছেড়ে ২৯৮ আসনেই প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। তবে তারা জোটবদ্ধ হয়ে নির্বাচনে যাবে, এ কথা নির্বাচন কমিশনে লিখিতভাবে জানিয়েছে আগেই।

১৪ দলের শরিক দলগুলোও আলাদাভাবে প্রার্থী মনোনয়ন দিয়েছে। গত নির্বাচনেও আওয়ামী লীগ ও শরিক দলগুলো প্রথমে আলাদা প্রার্থী দিয়েছিল। শেষ পর্যন্ত ১৬টি আসনে শরিকদের ছাড় দেয় ক্ষমতাসীন দল। এর মধ্যে ওয়ার্কার্স পার্টি সর্বোচ্চ পাঁচটি, জাসদ ও বিকল্পধারা তিনটি করে, তরীকত ফেডারেশন ও জাতীয় পার্টি (জেপি) দুটি করে এবং বাংলাদেশ জাসদ একটি আসনে মহাজোটের মনোনয়ন পেয়েছিল।

বিএনপি-জামায়াত ও সমমনাদের বর্জনের মুখে এই নির্বাচনে মহাজোটের দ্বিতীয় প্রধান শরিক জাতীয় পার্টি এবার আর জোটে নেই। ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনেও বিএনপি-জামায়াতের বর্জনের মধ্যেও জাতীয় পার্টি আলাদা নির্বাচন করেছিল। তবে সে সময় ৩৪টি আসনে জাতীয় পার্টির প্রার্থীর বিপরীতে কাউকে মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ।

এবার জাতীয় পার্টির সঙ্গে সমঝোতা হবে কি না, তা নিয়ে আছে প্রশ্ন। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, জাতীয় পার্টি একক শক্তিতে নির্বাচন করলে তারা খুশি থাকবেন।

আওয়ামী লীগ এবার ২৯৮টি আসনে প্রার্থী ঘোষণা করেছে। ১৪ দলের শরিক দলগুলোর মধ্যে কেবল কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনুর আসনে কাউকে প্রার্থী করা হয়নি।

নির্বাচন কমিশন ৭ জানুয়ারি ভোট ধরে যে তফসিল ঘোষণা করেছে, তাতে মনোনয়নপত্র জমার সুযোগ শেষ হয়ে গেছে। তবে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বরেরর মধ্যে প্রার্থী পরিবর্তন, জোটের সমর্থনের সুযোগ আছে। ১৭ ডিসেম্বর জানা যাবে কারা পাচ্ছেন ক্ষমতাসীন জোটের মনোনয়ন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //