‘সমঝোতার’ আশায় জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের আড়াই ঘণ্টার বৈঠক

জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করল আওয়ামী লীগ। বনানীর একটি বাড়িতে মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে দুই পক্ষের আড়াই ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নির্বাচন নিয়ে আলোচনা হলেও ‘আসন সমঝোতা’ নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানা গেছে। বিষয়টি দুই একদিনের মধ্যে স্পষ্ট হয়ে যাবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতারা।

দুই পক্ষের এই বৈঠকে আওয়ামী লীগের মধ্যে ছিলেন- দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। অন্যদিকে জাতীয় পার্টির দুই নেতার মধ্যে উপস্থিত ছিলেন মহাসচিব মুজিবুল হক (চুন্নু) ও আনিসুল ইসলাম মাহমুদ। প্রায় আড়াই ঘণ্টা বৈঠক এই অনুষ্ঠিত হয়।

আলোচনার বিষয়ে জাহাঙ্গীর কবির নানক বলেন, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনে গণতান্ত্রিক দলগুলোকে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে জাতীয় পার্টির ভূমিকা রয়েছে। সারাদেশে যেভাবে নির্বাচনী উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে তা অব্যাহত কীভাবে রাখা যায় এবং সুষ্ঠু নির্বাচন সম্পন্ন কীভাবে করা যায় এসব বিষয়ে আলোচনা হয়েছে। এই আলোচনা চলমান থাকবে। আগামীকাল ও পরশু আবার আলোচনা হতে পারে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেন, জাতীয় পার্টির সঙ্গে আমাদের সৌহাদ্যপূর্ণ  আলোচনা হয়েছে। নির্বাচনকে অর্থবহ করার জন্য অনেক সুন্দর আলোচনা হয়েছে। নির্বাচন যাতে প্রতিযোগিতামূলক হয় সেই বিষয়টিও আলোচনা গুরুত্ব পেয়েছে। নির্বাচনকে প্রতিযোগিতামূলক করার জন্য, অংশগ্রহণমূলক করার জন্য এই ব্যাপারে উভয় দলই ঐকমত্য পোষণ করে।

তিনি আরও বলেন, সবকিছু মিলিয়ে আগামী দু-এক দিনের মধ্যে সব বিষয় আমরা যৌথভাবে সংবাদ সম্মেলন করে জানাবো। আমাদের সমস্ত বিষয়গুলো নিয়ে যে রাজনৈতিক আলোচনা হচ্ছে, এই আলোচনা ভবিষ্যতেও হবে। আমরা মনে করি, রাজনৈতিক বিষয়গুলো গুরুত্বপূর্ণ, সেগুলো প্রকাশ্যে আসা উচিত। আমরা আশা করছি, দুই-এক দিনের মধ্যেই জাতিকে আমরা একটি পরিচ্ছন্ন ধারণা দিতে পারব। সেটা যৌথভাবেই প্রকাশ করা হতে পারে।  

আসন সমঝোতার প্রসঙ্গে জানতে চাইলে বাহাউদ্দিন নাছিম বলেন, এটা নিয়ে অর্থবহ ও তাৎপর্যপূর্ণ আলোচনা হয়েছে। এটা পজিটিভ দিকে আগাচ্ছে। সামগ্রিক বিষয়গুলো একটি ভালো দিকে আলোচনা হচ্ছে। একমত হয়ে আমরা সামনে আগাচ্ছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //