আসন বাড়াতে পুনর্বিবেচনার আহ্বান ইনুর

নির্বাচনী আসনের চূড়ান্ত তালিকা প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে ঘোষণা করার আহ্বান জানিয়েছেন ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেছেন, যে সাতটি আসনের প্রস্তাব করা হয়েছে, সেটা আরেকটু বাড়ানো দরকার।

আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে গণআজাদী লীগ আয়োজিত এক আলোচনা সভা শেষে গণমাধ্যমের এক প্রশ্নের জবাবে এই আহ্বান জানান তিনি।

ইনু বলেন, আমরা বিনয়ের সঙ্গে আসন পুনর্বিবেচনার দাবি করেছি। আমরা বলেছি, যে সাতটি আসনের প্রস্তাব করা হয়েছে, সেটা আরেকটু বাড়ানো দরকার এবং জোটের প্রার্থীর আসন থেকে স্বতন্ত্র প্রার্থী প্রত্যাহার করা দরকার। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে চূড়ান্ত তালিকা ঘোষণা করার আহ্বান জানিয়েছি। আমরা আমির হোসেন আমুর প্রস্তাবকে প্রাথমিক প্রস্তাব হিসেবে গ্রহণ করে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছি।

গণমাধ্যমকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানিয়েছেন শরিকদের জন্য আর আসন বাড়ানো এবং স্বতন্ত্র প্রার্থী প্রত্যাহার করা সম্ভব নয়, এ বিষয়ে ইনু বলেন, ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারা তাদের কথা বলেছেন। প্রস্তাবটির পুনর্বিবেচনার দাবি জানিয়ে আমরা আমাদের কথা বলেছি। 

যদি সমঝোতা না হয়, তাহলে কী করবেন, এমন প্রশ্নের জবাবে জাসদ নেতা বলেন, পুনর্বিবেচনার কী ফলাফল হয় দেখা যাক। তারপর আমরা উত্তর দেবো।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে ইনু বলেন, আওয়ামী লীগের সঙ্গে ১৪ দলের আলাপ-আলোচনা চলছে এবং একটা সমঝোতায় পৌঁছেছি। মর্যাদার সঙ্গে আমরা এ বিষয়টিকে গুরুত্ব দিয়েছি। এটা নিয়ে কোনও ধরনের কথা এখনও আমাদের সঙ্গে হয়নি। যে কথাটি উত্থাপিত হয়েছে, এটা আলোচনার বিষয়। সময় এখনও আছে। আমি মনে করি আমাদের দলের পক্ষ থেকে এটা মোটামুটি চূড়ান্ত করা হয়েছে। তবে আমাদের আলোচনা আগামী দিনেও চলবে।

সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য জানিয়েছেন কি না, জবাবে তিনি বলেন, এখানে সুনির্দিষ্ট বিষয় ও সিট নিয়ে ১৪ দলের সঙ্গে কোনও আলোচনা হয় না। আলোচনাগুলো হয় নির্বাচনের ক্ষেত্রে নির্বাচনে বিজয়ের লক্ষ্যে। কোন প্রার্থী নির্বাচনে বিজয় অর্জন করবে, এই সম্ভাবনাকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়। সেই বিবেচনায় নানা ধরনের জরিপ ও আমাদের কাছে যেসব তথ্য-উপাত্ত আছে, সেগুলোর ভিত্তিতেই ১৪ দলের আসন বণ্টন বরাদ্দ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //