আ. লীগের সঙ্গে সমঝোতা হয়নি, কী করবে জাপা

ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আসন নিয়ে জাতীয় পার্টির কোনো সমাঝোতা এখনও হয়নি বলে জানিয়েছেন জাপার একাধিক শীর্ষনেতা। আগামীকাল রবিবার প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন হলেও এখন পর্যন্ত কোন কোন আসনে নৌকা প্রত্যাহার হবে তা অন্ধকারে থাকায় জাপা নেতাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।  

আজ শনিবার (১৬ ডিসেম্বর) রাতে আসন সমাঝোতা নিয়ে আওয়ামী লীগের সঙ্গে জাপার বৈঠক হওয়ার কথা থাকলেও তা হয়নি। সার্বিক বিষয়ে সন্ধ্যা থেকে জাপার সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের গুলশানের বাসভবনে বৈঠক করছেন দলটির শীর্ষনেতারা। বৈঠকে পার্টির চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশিদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা, মীর আব্দুস সবুর আসুদ, শফিকুল ইসলাম সেন্টু, মোস্তফা আল মাহমুদ, জহিরুল ইসলাম জহির, জহিরুল আলম রুবেলসহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। 

বৈঠক সূত্র থেকে জানা গেছে, বৈঠকে সবার উপস্থিতিতে জাপা মহাসচিব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে। চুন্নু জাতীয় পার্টির বিক্ষুব্ধ নেতাদের বক্তব্য তুলে ধরে ওবায়দুল কাদেরের কাছে নিজের অসহায়ত্ব প্রকাশ করেন। জবাবে বিষয়টি দ্রুত আওয়ামী লীগ সভানেত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে জানান ওবায়দুল কাদের। 

বৈঠকে উপস্থিত এক নেতা জানান, জাতীয় পার্টি ইতিমধ্যে নির্বাচন প্রত্যাহারের চিঠি প্রস্তুত করে রেখেছে। আজকের (শনিবারের) মধ্যে সরকার যদি আসন সংখ্যা পরিষ্কার না করে তাহলে কালকে সকালে প্রথমে প্রেসিডিয়াম সদস্য ও এমপিদের যৌথ সভা অনুষ্ঠিত হবে এবং এরপরই সংবাদ সম্মেলন করে নির্বাচন বয়কটের ঘোষণা দেওয়া হবে। 

জাপার এক এমপি জানান, সরকার নির্দিষ্ট আসনে নৌকা নিষ্ক্রিয় করার কথা বলছেন। এগুলো পাগলের প্রলাপ। প্রশাসন কোনো অবস্থাই নৌকাকে বাদ দিয়ে লাঙ্গলকে সমর্থন দেবে না। তিনি বলেন, আওয়ামী লীগ এরআগেও আসন নিয়ে আমাদের সঙ্গে কথা রাখেনি। শেষ মুহূর্তে এসে আমাদের বেকাদায় ফেলায়। তারজন্য আজকে সব সিনিয়র নেতারা বৈঠকে বসেছেন। রাত যত গভীরই হোক, আজকেই এর ফয়সালা হবে। 

জাপার বনানী কার্যালয় সূত্র জানায়, নির্বাচনে অংশ না নেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ করেছে জাপার নেতাকর্মীরা। এই বিক্ষোভ চলাকালে পার্টির চেয়ারম্যান জিএম কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নু কার্যালয়ে উপস্থিত আছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //