ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশ করবে বিএনপি

স্বাধীনতার এ মাসে মুক্তিযোদ্ধাদের নিয়ে সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গত সোমবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়াল এ সভায় সভাপতিত্ব করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, ২৬ মার্চ স্বাধীনতা দিবস ঘিরে ঢাকায় মুক্তিযোদ্ধাদের নিয়ে একটি সমাবেশ করার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের ব্যানারে এ সমাবেশটি ২৬ মার্চের দু-এক দিন আগে বা পরে হতে পারে।

স্বাধীনতা দিবস উদযাপনে ইতোমধ্যে বিএনপি ১৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে। এই কমিটির আহ্বায়ক হচ্ছেন দলের ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম এবং সদস্য সচিব সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জানা গেছে, স্থায়ী কমিটির বৈঠকে রমজানের পরে কী ধরনের কর্মসূচি দেয়া যেতে পারে তা নিয়ে মতামত এসেছে। বৈঠকে এক নেতা বলেন, রমজানে সাংগঠনিক কর্মসূচি হিসেবে ইফতার মাহফিল চলছে। কারামুক্ত নেতাদের বাসায় বাসায় গিয়ে তাদেরকে পুনরুজ্জীবিত করা হচ্ছে। কিন্তু রমজানের পরে কী ধরনের কর্মসূচি নেয়া যায় তা নিয়ে এখনই ভাবা দরকার। নেতাকর্মীদের চাঙ্গা রাখতে হলে জনসম্পৃক্ত নানা কর্মসূচি দিতে হবে। বৈঠকে বাংলাদেশের নির্বাচন নিয়ে সম্প্রতি প্রকাশিত ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) প্রতিবেদন নিয়ে আলোচনা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিক মেরুকরণ, রাজনৈতিক নেতাদের মধ্যে সহিংসতা, নাগরিক স্থান সংকুচিত এবং মতপ্রকাশের স্বাধীনতার অবনতি এবং প্রাক-নির্বাচন পরিবেশ নির্বাচনের গুণমানকে হ্রাস করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //